প্রচ্ছদ প্রবাস

প্রবাসীদের সেবা দিতে সৌদির প্রত্যন্ত এলাকায় কনস্যুলেট টিম

21
প্রবাসীদের সেবা দিতে সৌদির প্রত্যন্ত এলাকায় কনস্যুলেট টিম
পড়া যাবে: < 1 minute

সাদা পাহাড়ের একটি শহর আল বিশা। সৌদি আরবের জেদ্দা থেকে প্রায় ৮০০ কিমি দূরে এই এলাকা। এখানে প্রায় ৭ হাজার প্রবাসী বাংলাদশি রেমিট্যান্স যোদ্ধা কাজ করেন। তাদের কেউ কেউ বিভিন্ন মাজরাহ (সবজি চাষাবাদ) , কেউ সুপার মল, কন্স্ট্রাকশন ওয়ার্কার, ড্রাইভার, টেকনিশিয়ান, হোটেল বয়, ক্যাটারিং সার্ভিস, মেডিকেল ওয়ার্কার এবং বেশ কিছু গৃহকর্মী (যারা সৌদিদের বাসায় কর্মরত) পেশায় কর্মরত।

করোনাভাইরাসের প্রভাব ও লকডাউনের কারণে প্রায় ৯ মাস পর বাংলাদেশ দুতাবাসের সেবা তাদের কাছে পৌঁছে দিতে কনস্যুলেট টিম এখন বিশা শহরে। শুক্রবার ( ১৬ অক্টোবর ) ও শনিবার বিশা এলাকায় অবস্থান করে হোটেল আল নাখিলে প্রবাসীদের নানা সেবা দিচ্ছে দূতাবাস কর্মকর্তারা। প্রবাসীদের এমআরপি পাসপোর্টের রি-ইস্যু আবেদন গ্রহণ, পাসপোর্ট ডেলিভারি, ওয়েজ আর্নার্স মেম্বারশীপ কার্ড জমা নেয়া ও বিতরণ, বিপদগ্রস্থ প্রবাসীদের আইনগত সহায়তা, সোনালী ব্যাংকে একাউন্ট খোলা এবং ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ড বিক্রিসহ নানা ধরনের সেবা প্রবাসীদের ঘরের কাছে পৌঁছে দিচ্ছে দূতাবাস।

আরও পড়ুন:  সেপ্টেম্বরে প্রবাসীরা পাঠিয়েছেন ২১৫ কোটি ডলার

জেদ্দা কনস্যুলেটের প্রথম সচিব মোস্তফা জামিল খানের নেতৃত্বে টিমে আরও রয়েছেন, প্রথম সচিব মো: আজিজুর রহমান, কাউন্সেলটর ( শ্রম ) মো: আমিনুল ইসলাম, শ্রম উইংয়ের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ সিরাজুল ইসলাম সরকারসহ কনস্যুলেটের আরো অন্তত ১২ জন কর্মকর্তা কর্মচারী।

দূতাবাস কর্মকর্তাদের সেবা পেয়ে সম্মানিত বোধ করছেন প্রবাসীরা। তারা বলেন, এখান থেকে একটা লোক যদি জেদ্দা গিয়ে তার কাজ করাতে হয়, তাহলে কমপক্ষে ২ দিনের ছুটি নিয়ে যেতে হবে। দুই দিনের বেতন কাটা যাবে। আর খরচ তো আছেই। তাই নিজের ঘরের কাছে এই সেবা পেয়ে বেশ আনন্দিত প্রবাসীরা।

আরও পড়ুন:  মালয়েশিয়া লকডাউন এলাকায় ইমিগ্রেশন বিভাগ বন্ধ ঘোষণা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares