প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

মাউসপ্যাড আপনার মাউস সেনসিটিভিটি বাড়াতে কেমন সাহায্য করবে

5
মাউসপ্যাড আপনার মাউস সেনসিটিভিটি বাড়াতে কেমন সাহায্য করবে
পড়া যাবে: < 1 minute

আমরা যারা ডেস্কটপ ব্যবহার করি তারা সবাই মাউস ব্যবহার করি আবার অনেকে ল্যাপটপেও ভাল সেনসিটিভিটির জন্য মাউস ব্যবহার ব্যবহার করে থাকি। আমরা অনেককে দেখেছি মাউসের নিচে কিছু একতা ব্যবহার করতে সেটা একটা পুরনো খবরের কাগজই হোক কিংবা হাজার টাকা দামের আরজিবি মাউসপ্যাড। আসলে এগুলোকে আমরা অনেকে ব্যবহার করি মাউসের সেনসিটিভিটি বাড়ানোর জন্য। কিন্তু আসলে আমরা কি জানি এই মাউসপ্যাড কিভাবে কাজ করে? তবে চলুন জেনে নেই মাউসপ্যাড সম্পর্কে কিছু তথ্য।

যদি আপনি পদার্থ বিজ্ঞান অন্তত ৯ম শ্রেণি পর্যন্ত পড়ে থাকেন তাহলে আপনার বুঝতে বেশ সুবিধা হবে। তবে চেষ্টা করব যাতে সবাই বুঝতে পারে। মাউসপ্যাড আপনার মাউসের সাথে নিচের তলের ঘর্ষণের মান অনেকখানি কমিয়ে দেয় যার ফলে আপনি আরও ভালভাবে মাউস সড়াতে পারেন। কিন্তু অনেকে খবরের কাগজ বা অন্য কোন কাপর বা কাগজ ব্যবহার করেন যার ফলে ঘর্ষণ কমার বদলে আরও অনেক বেড়ে যায়। অনেকের কাছে হয়ত এই বিষয়টা পরিষ্কার হয়নি। তাই একটা উদাহরণ দেই, ধরুণ একটা পাকা মেঝে আছে আর এই মেঝের উপর তেল দেওয়া আছে এবং আপনি সেই মেঝের উপর দিয়ে এক প্রকার স্কেটিং করে চলে যাবেন আর এভাবে না গিয়ে আপনি আর কোন ভাবেই যেতে পারবেন না। তাহলে আপনি অবশ্যই হেটে যাওয়ার চাইতে বেশ দ্রুত সরতে পারবেন। কিন্তু যদি এই তেলের জায়গায় বালি থাকে তাহলে? তাহলে স্কেটিং তো দূরে থাক আপনার সাধারণভাবে হেটে যেতেও বেশ বেগ পেতে হবে। মাউসপ্যাড আর কাগজের বিষয়টাও এরকম আপনি যদি একতা মাউসপ্যাড ব্যবহার করেন তাহলে আপনার সেনসিটিভিটি বেশ ভাল হবে আর কাগজ ব্যবহার করলে আরও খারাপ হয়ে যাবে।

আরও পড়ুন:  অতিরিক্ত মোবাইল ব্যবহারের কুফল

তাই খবরের কাগজ ব্যবহার না করে একটা মাউসপ্যাড ব্যবহার করুন। তবে এখন অনেক কম্পিউটার টেবিল বোর্ড দিয়ে বানানো হয় যা অনেকতা পিচ্ছিল থাকে তাই যদি আপনি গেমার বা আর্টিস্ট না হন তাহলে আমার পরামর্শ থাকবে যে আপনি মাউসপ্যাড ব্যবহার করা থেকে বিরত থাকুন কারণ অনেক সাধারণ ব্যবহারকারীদের মাউসপ্যাড ব্যবহার কররা ফলে বেশ অসুবিধাও হতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares