প্রচ্ছদ স্বাস্থ্য

যে বিষয়গুলো কন’ডম ব্যবহারের আগে জানা জরুরি

288
যে বিষয়গুলো কন’ডম ব্যবহারের আগে জানা জরুরি
পড়া যাবে: < 1 minute

অনিচ্ছাকৃত গর্ভধারণ থেকে দূরে থাকতে কন’ডম ব্যবহার খুবই জরুরি। তবে এর ব্যবহারের সঙ্গে অনেক বিষয় জড়িয়ে আছে, যা হয়তো আমরা জানি না। দোকান থেকে কন’ডম কেনা থেকে শুরু করে ব্যবহারের আগ পর্যন্ত কিছু বিষয় জেনে রাখা আবশ্যক। আসুন জেনে নেই সেসব বিষয় সম্পর্কে-

কন’ডম তৈরির উপাদান: কন’ডম অনেক উপাদান দিয়েই তৈরি হতে পারে। তবে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি কন’ডমের মেয়াদ খুব তাড়াতাড়িই শেষ হয়ে যায়। সিনথেটিক কোনো উপাদান দিয়ে কন’ডম তৈরি করা হলে তা বহুদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

আমরা সচরাচর যে কন’ডমগুলো ব্যবহার করি, সেগুলো তৈরি করা হয় মূলত রাবার দিয়ে। তার মধ্যে থাকে পলিইউরিথিন বা ভেড়ার চামড়া বা পলিসোপ্রিন। গবেষকরা বলছেন, অনেক ক্ষেত্রে সিনথেটিক কন’ডমের মেয়াদ ৫ বছর পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন:  ফুসফুস পরিষ্কার করবেন যেভাবে

যে কন’ডম কিনবেন না: বাজারে অনেক ধরনের কন’ডম আছে, যেগুলো মূলত স্পার্মিসাইড ব্যবহার করে তৈরি করা হয়। সেগুলো কেনা ঠিক নয়। কারণ এ ধরনের কন’ডম বেশিদিন স্থায়ী হয় না। তাই দোকান বা ফার্মেসি থেকে কন’ডম কেনার আগে সেই বিষয় মাথায় রাখা উচিত।

কন’ডমের মেয়াদ: ওষুধ থেকে শুরু করে অন্য চিকিৎসার কাজে ব্যবহৃত পণ্যগুলোর নির্দিষ্ট আছে। তেমনই কন’ডমেরও মেয়াদ উত্তীর্ণ হওয়ার বিষয় আছে। তাই কন’ডম কেনার সময় প্যাকেটটি ভালো করে খেয়াল করে দেখলেই জানা যাবে, এটার মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ।

যেখানে কন’ডম রাখবেন: কন’ডম ঘরের যেখানে-সেখানে রাখা মোটেই উচিত নয়। তবে ঘরের বিছানার পাশের টেবিল, ওয়ালেট, পকেট- এমন সব জায়গায় কন’ডম রাখা নিরাপদ।

মনে রাখবেন, কন’ডম কখনো অতিরিক্ত গরম বা ঠান্ডা সহ্য করতে পারে না। তাই ফ্রিজ বা রোদ ঝলমল করা জায়গায় একদমই রাখবেন না। কারণ খুব কম সময়ই এটি নষ্ট হয়ে যেতে পারে।

আরও পড়ুন:  শরীরে দ্রুত শক্তি জোগায় যে ৫ খাবার

মেয়াদোত্তীর্ণ কন’ডম নয়: কন’ডম মেয়াদোত্তীর্ণ হলেও অনেকে তা ব্যবহার করেন। এতে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। কারণ সময় যত যাবে, ততই দুর্বল হতে থাকবে কন’ডমের মেয়াদ।

জীবনের গুরুত্বপূর্ণ এ সময়ে মেয়াদোত্তীর্ণ কন’ডম ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা বেশি, যা হিতে বিপরীত হতে পারে। এ ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares