প্রচ্ছদ বিশ্ব সংবাদ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় কিয়ার,আগামী ২৬ ঘণ্টার মধ্যে এটি আ’ঘাত হানতে পারে

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় কিয়ার,আগামী ২৬ ঘণ্টার মধ্যে এটি আ’ঘাত হানতে পারে

388
পড়া যাবে: 3 মিনিটে
advertisement

ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় কিয়ার। এর জেরে জরুরি সতর্কতা জারি করা হয়েছে ভারতের কর্ণাটক ও গোয়া রাজ্যসহ এর আশপাশের এলাকায়। দেশটির আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, আগামী ২৬ ঘণ্টার মধ্যে যেকোনো সময় এটি আ’ঘাত হানতে পারে। আজ শনিবার ইন্ডিয়া টাইমসসহ ভারতের একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

advertisement

প্রতিবেদনে বলা হয়েছে, আরব সাগরের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। কিয়ার নামের এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কোঙ্কণ অঞ্চল, গোয়া, কর্নাটকের উপকূলীয় এলাকায় ভারি থেকে অতি ভারি বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। ভারি বৃষ্টি হবে ওডিশা, আসাম, মেঘালয়েও। তবে ভারতীয় উপকূলে কিয়ারের আছড়ে পড়ার সম্ভাবনা ক্ষীণ।

দেশটির কেন্দ্রীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পূর্ব-মধ্য আরব সাগরে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। ওই গভীর নিম্নচাপটি মহারাষ্ট্রের রত্নগিরির দক্ষিণ থেকে ২০০ কিলোমিটার এবং ৩১০ কিলোমিটার পর্যন্ত পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে মুম্বাইয়ে অবস্থান করবে। আগামী পাঁচ দিনের মধ্যে এটি পশ্চিম-উত্তর-পশ্চিমে ওমান উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:  ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বাজ’

হাওয়া অফিস সূত্রে খবর, গভীর নিম্নচাপটি ২৬ ঘণ্টার মধ্যে সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম বা ভয়ংকর ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তবে আশার কথা সেটি ভারতীয় উপকূলের দিকে আসবে না।

এর আগে গত বৃহস্পতিবারই প্রাকৃতিক বিপর্যয়ের কারণে পর্যটকদের আগামী ২৭ অক্টোবর পর্যন্ত গোয়ায় না যাওয়ার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক, গুজরাটের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা দল প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 1.6K
    Shares
advertisement