প্রচ্ছদ দৈনিক খবর

ইসরাইলের গোপন পরমাণু অস্ত্র প্রকল্পের ছবি ফাঁস

6
পড়া যাবে: < 1 minute

ইসরাইলের একটি গোপন পরমাণু অস্ত্র প্রকল্পের ছবি প্রকাশ করেছে এসোসিয়েটেড প্রেস (এপি)। একটি স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে গত এক দশকের মধ্যে দেশটির সবথেকে বড় অবকাঠামো প্রকল্পটির কথা জানিয়েছে গণমাধ্যমটি। ইসরাইলের ডিমোনা শহরের কাছে শিমন পেরেস নেগেভ পরমাণু গবেষণা কেন্দ্রের রিয়েক্টরের পাশেই এই প্রকল্পটি সনাক্ত করা হয়েছে। এখানে গত এক দশকেরও বেশি সময় ধরে পরমাণু গবেষণা চলছে।

তবে নতুন যে স্থাপনা সেখানে দেখা গেছে তা আসলে কি জন্য নির্মাণ করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়। এ নিয়ে ইসরাইলি সরকারের সঙ্গে যোগাযোগ করেছে এপি। তবে তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন:  বড় সিদ্ধান্ত! ইস্তফা নিলেন অভিনেত্রী দীপিকা পাডুকোন

বিশ্বের যে ক’টি দেশের কাছে পরমাণু বোমা রয়েছে তারমধ্যে ইসরাইল অন্যতম। তবে দেশটি কখনো আনুষ্ঠানিকভাবে নিজের পরমাণু বোমা থাকার কথা স্বীকার করেনি। আবার কখনো অস্বীকারও করেনি।

পরমাণু অস্ত্র সম্প্রসারণ বন্ধে যে নন-প্রোলিফেরাশন ট্রিটিতে বিশ্বের যে ৪টি দেশ এখনো স্বাক্ষর করেনি তার মধ্যে একটি হচ্ছে ইসরাইল। অপর তিনটি রাষ্ট্র হচ্ছে, ভারত, পাকিস্তান ও দক্ষিণ সুদান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।