প্রচ্ছদ দৈনিক খবর

ক্যা,রিয়ার বাঁ’চাতে শ’য্যাদৃ’শ্যে রাজি, সুযোগ নেন দুই অভিনেতা!

5
পড়া যাবে: 2 মিনিটে

বলি,উড অভি,নেত্রী মা,ধুরী দীক্ষিত, দী,র্ঘদিন ইন্ডা,স্ট্রি শা’সন ক’রেছেন তিনি। কি,ন্তু এই এক নম্ব,র নায়ি,কার আসন ধ’রে রাখতে তাকে য,থেষ্ট মা’শুলও দিতে হয়েছে। স’মালোচনা তাকে নি,য়েও হয়েছে। কথা হয়েছে মাধু,রীর ভুল নি,য়েও। ক্যারিয়ারে এ রকম একটি ভুল নিয়ে অনুশোচনা ছিল তি,নিও। জী,বনে একটি নির্দি,ষ্ট ছবিতে অভিনয় করা যে তার ঠিক হয়নি, পরে স্বী’কার করেছিলেন অভি,নেত্রীও। সেই ছবি হল ‘দয়াবান’। এই ছবিতে বি,নোদ খ,ন্নার স’ঙ্গে তার ঘনি’ষ্ঠ দৃ’শ্য ছিল য,থেষ্ট বিত’র্কিত।

ইন্ডাস্ট্রিতে বহি,রাগত মাধুরী,কেও কেরি,য়ারের শুরু,তে প্র,চুর স্ট্রা,গল ক’রতে হয়েছে। ক’ঠোর পরি,শ্রমের সুবা,দেই শ্রীদেবী, মীনা,ক্ষীর হাত থেকে তিনি নিতে পেরেছিলেন বলিউ,ডের রাজ,পাট। ১৯৮৪ সালে মাধু,রী বলি,উডে আ’ত্মপ্র’কাশ করেন ‘অবোধ’ ছবিতে, তাপস পালের বিপ,রীতে। প্র,থম ছবি বক্স অফিসে ব্য’র্থ হওয়ায় ধা’ক্কা খায় মাধু,রীর কে,রিয়ার। এরপর তিনি ‘আওয়ারা বাপ’, ‘স্বাতী’, ‘হিফাজত’, ‘উত্তর দক্ষিণ’, ‘মোহরে’ সহ বেশ কি,ছু ছবিতে অভিনয় করেন। কি,ন্তু প্র,ত্যেকটি ব্য’র্থ হয় ব,ক্স অফি,সে।

এমনকি, এ,মনও প’রিস্থিতি হয়েছিল, মাধুরী ‘মানব হ ত্যা’ নামে একটি বি-গ্রে,ডের ছ,বিতেও কাজ করেন। বিপ,রীতে নায়ক ছিলেন শেখর সুমন। কয়েক বছর যাওয়া,র পরে মা,ধুরী বুঝ,তে পারেন এভাবে চললে তিনি বেশি দূ’র এগোতে পারবেন না। তিনি ঠি,ক করেন, এবার থেকে শু,ধু বড় ব্যানা,রে না,মী তারকার বিপরী,তেই অ,ভিনয় করবেন। সে সময় তার কাছে ‘দয়াবান’ ছবির অফার আসে। মাধু,রী জান,তেন ছবি,তে সাহ,সী ঘনি’ষ্ঠ দৃ’শ্য আছে। কি,ন্তু তিনি রাজি হন শু,ধু এ কথা ভেবে যে, বিনোদ খন্না,র মতো তারকার স’ঙ্গে অভিনয় করলে তার কেরি,য়ার এগো,বে। কি,ন্তু এই ছবির চু,ম্বন ও শ’য্যাদৃ’শ্য নিয়ে চরম স’মালোচনা হয়।

আরও পড়ুন:  সব ভুলে আপন ঠিকানায় ফিরছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস

বিত’র্কের মুখে পড়েন মাধু,রীও। এবার তিনি ঠিক করেন সাহ,সী দৃ’শ্য আছে, এ রকম ছবিতে অভিনয় করবেন না। কি,ন্তু এরপর তার কাছে বিধু,বিনোদ চো,পড়া ‘পরিন্দা’ ছবিতে অভি,নয়ের প্র,স্তাব নিয়ে আসেন। এ ছবি,তেও সাহ,সী ঘনি’ষ্ঠ দৃ’শ্য আছে জানতেন মাধু,রী। চিত্র,নাট্য তার খুব পছ,ন্দ হয়। কি,ন্তু দ্বিধা,য় পড়েন অন্ত,রঙ্গ দৃ’শ্য নিয়ে। শেষ অব,ধি তার সামনে বি,ধুবিনোদ জুনি,য়র শিল্পী,দের দিয়ে ওই দৃ’শ্য অভিনয় করি,য়ে দেখান।

এরপর মা,ধুরী বুঝ,তে পারেন যে ঘনি’ষ্ঠ দৃ’শ্য হ,লেও তা কুরু,চিকর বা দৃষ্টি,কটু নয়। তিনি রাজি হন অভিন,য়ে। কি,ন্তু এরপর তার স’মস্যা হয় চু,ম্বন দৃ’শ্য নিয়ে। পরিচা,লককে জিজ্ঞা,সা করেন, কোনও ভাবে এই দৃ’শ্য বাদ দেওয়া যায় কি-না। এবার বিধুবি,নোদ বির’ক্ত হয়ে বলেন, ছবিতে তার ওই দৃ’শ্য চাই না। তার আ,চরণে মা,ধুরী বুঝতে পারেন কো,থাও এক,টা ভুল হ,চ্ছে তার। তিনি বিধুবি,নোদের স’ঙ্গে কথা বলেন। পরিচালক তাকে বোঝান, যে এ ছবিতে তিনি মা,ধুরী নন, তিনি ‘পারো’। তাকে এই চরি,ত্রের ম,ধ্যে ঢুকে যেতে হবে।

আরও পড়ুন:  বাবার জন্য হার্টের চিকিৎসক হতে চান মেডিকেল ভর্তিতে ২য় তানভীন

বিধু,বিনোদের কথায় বুঝ,তে পারেন মা,ধুরী। ছবির প,র্দায় করা অভিনয়,কে তিনি ব্য’ক্তিগত জী,বন থেকে দূ’রে সরিয়ে রাখতে শেখেন। পে,শাদার ও ব্য’ক্তিগত জী,বনকে জড়ি,য়ে ফেললে যে আখেরে সব দিক দি,য়েই ক্ষ’তি, বুঝতে পারেন তিনি। ‘পরিন্দা’ ব,ক্স অফিসে সফল হয়। জাতী,য় পুর,স্কার জ,য়ী এই ছবি মাধু,রীকে তার কেরিয়া,রে এক ধা’ক্কায় এগি,য়ে দেয় অনেক,টাই। পরে অনেক ছবির সাহসী দৃ’শ্যেই সাবলীল ভাবে অভিনয় করেন মাধুরী। তিনি স্বী’কার করেছিলেন, কেরিয়ারের শু,রুতে ঘনি’ষ্ঠ দৃ’শ্যে অভিনয় ক’রতে তিনি হোঁচট খেয়েছিলেন, তার অস্ব’স্তি হয়েছিল ঠিকই। কিন্তু ওই অভিজ্ঞতাই তাকে প’রিণত নায়িকা হয়ে উঠতে সাহায্য করেছে।

তবে ‘দয়াবান’ এবং ‘প্রেম প্রতিজ্ঞা’ ছবিতে ঘনি’ষ্ঠ দৃ’শ্যে অভিনয় ক’রতে গিয়ে যে তিনি অ’স্বস্তিতে পড়েছিলেন, তাও স্বী’কার করেন মাধুরী। ওই দুই ছবি,তে বি,নোদ খ,ন্না এ,বং রঞ্জি,তের আচ,রণও তার স্বা’ভাবিক মনে হয়নি বলে ঘ’নিষ্ঠ’মহলে অ’ভিযোগ করেন তিনি। সূত্র: আনন্দ,বাজার পত্রি,কা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।