প্রচ্ছদ দৈনিক খবর

করোনা ভাইরাসের টিকার অ্যাপ:যেভাবে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করবেন

6
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশে রবিবার ৭ই ফেব্রু’য়ারি থেকে আনুষ্ঠানিকভাবে সারা দেশে করোনা ভাই’রাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। শুরুতেই সম্মুখ সারির কর্মী এবং ৪০ বছরের বেশি নাগরি’কদের টিকা দেয়া হবে। এই বয়স সীমা আগে ৫৫ বছর নির্ধা’রণ করা হলেও সেটি আবার কমিয়ে আনা হয়েছে। ৪০ বছ’রের বেশি বয়সীরা যে কোন সরকারি হাসপা’তালে গিয়ে টিকা নিতে পারবেন।

তবে টিকা নিতে হলে নাম নিব’ন্ধন করতে হবে সরকারি ওয়েবসা’ইটের মাধ্যমে। এর আগে এ বিষয়ক একটি অ্যাপ চালু হওয়ার কথা থাকলেও বর্ত’মানে সেটি আর কাজ করছে না। এ বিষয়ে স্বাস্থ্য অধি’দপ্তরের পরিচালক(এমআইএস) ডা. মিজা’নুর রহমান বলেন, অ্যাপটি এখনো তাদের হাতে এসে পৌঁছা’য়নি বলে কাজ শুরু হয়নি। তবে এটি শিগ’গিরই চলে আসবে।

অ্যাপ না থাকলেও নির্দিষ্ট ওয়েব সাইটে রেজি’স্ট্রেশন চলছে বলে জানি’য়েছেন তিনি। স্পট রেজি’স্ট্রেশন প্রাথমিক পর্যায়ে করোনা’ভাইরাসের টিকা পেতে নিবন্ধন করা নিয়ে ঝামেলার মুখে পড়ার কথা অনেকে জানানোর পর নিবন্ধনের কাজ সহজ করতে নেয়া পদক্ষেপের অংশ হিসাবে স্বাস্থ্য অধিদপ্তর স্পট রেজিস্ট্রেশন বা টিকা কেন্দ্রে গিয়ে রেজিস্ট্রেশনের ব্যবস্থার কথা জানিয়েছিল। বিবিসি বাংলাও এ বিষয়ে এই প্রতিবেদনে সে খবর দিয়েছিল।

আরও পড়ুন:  খোঁজ মিলছে না নায়িকা পপির!

কিন্তু বৃহস্পতিবার ১১ই ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান সরকার ‘স্পট রেজিস্ট্রেশন’ অর্থাৎ কেন্দ্রে উপস্থিত হয়ে রেজি’স্ট্রেশন করে তাৎক্ষণিক’ভাবে ভ্যাকসিন দেয়ার ব্যবস্থা বন্ধ করে দি’চ্ছে। তিনি বলেন এখন থেকে ভ্যাক’সিন দেয়ার জন্য অ্যাপে রেজিস্ট্রেশন করা মানুষেরাই কেবল নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।

এ সম্পর্কে বিস্তারিত পড়তে পারেন নিচের লিংকে: ভ্যাকসিনের জন্য ‘স্পট রেজিস্ট্রেশন’ বন্ধ হচ্ছে 2px presentational grey line ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য সুরক্ষা.গভ.বিডি https://www.surokkha.gov.bd/ নামের ওয়েবসাইটে টিকা নিতে আগ্রহীদের নাম নিবন্ধন করতে হবে।

এজন্য প্রয়ো’জন হবে জাতীয় পরি’চয় পত্র এবং নাম, ঠিকা’না, বয়স, পেশা, শারী’রিক পরিস্থিতি, ফোন নাম্বার ইত্যাদি তথ্য। সেখানে প্রথমে নিজের পেশার ধরণ, পেশা বাছাই করার পরে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে। বাংলাদেশের আইসিটি বিভাগের প্রো’গ্রামাররা এই ডাটাবে’জটি তৈরি করেছেন। বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ”এটি একটি ওয়েব অ্যাপলিকেশন।

আরও পড়ুন:  জানুয়ারিতে বিয়ে করেছেন মৌ, পাত্র প্রবাসী ব্যবসায়ী

দেশের ন্যাশনাল ডাটা সেন্টারে এটি হোস্ট করা হয়েছে। ফলে যত মানুষ এটায় নিবন্ধন করতে চাইবেন, সেই অনুযায়ী এর সক্ষমতা বৃদ্ধি করা যাবে।’তিনি জানিয়েছেন, এর মোবাইল ভার্সনটি প্রস্তুত করে রাখা হবে। যখন স্বাস্থ্য মন্ত্রণালয় চাইবে, তখনি তাদের দেয়া হবে।’বাংলা ও ইংরে’জি, উভয় ভাষায় এই ওয়েব’সাইটে তথ্য পূরণ করা যাবে। ওয়েব অ্যাপলি’কেশনে নিব’ন্ধন করতে হলে তাদের বয়’স ন্যূনতম ১৮ বছর হতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।