প্রচ্ছদ দৈনিক খবর

একদিনে এত করোনা রোগী দেখেনি বাংলাদেশ

3
পড়া যাবে: 2 মিনিটে

ক’দিনে এত করো’না রোগী আগে দেখেনি বাংলাদেশ। মহামা’রি করো’নাভাই’রাসে আবারো রেকর্ড সংখ্যক মানুষ আ’ক্রান্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭ হাজার ৬২৬ জন করো’না রোগী শনাক্ত হয়েছেন।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করো’না রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৫৯ হাজার ২৭৮ জনে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় মা’রা গেছেন দেশের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ৬৩ জন। এ নিয়ে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৪৪৭ জনে।আজ বুধবার (৭ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অ’তিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক প্রেস বি’জ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় ২৩৭টি পরীক্ষাগারে ৩৪হাজার ৬৬৮টি নমুনা সংগ্রহ এবং ৩৪হাজার ৬৩০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৪৮লাখ ৮২হাজার৫৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক শূন্য ২শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ১৯শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃ’ত্যুর হার ১ দশমিক ৪৩শতাংশ।

বিশ্ব পরিস্থিতি: বিশ্বে করো’নাভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা বাড়ছেই। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৩ কোটি ৩০ লাখ ১৮ হাজার ৩০৭ জন। আর এ মহামা’রিতে আ’ক্রান্ত হয়ে বিশ্বে মৃ’তের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৮৫ হাজার ৯৩১ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৭২ লাখ ৬০ হাজার ৯২৪ জন।

আরও পড়ুন:  চুল পড়া রোধ করার ঘরোয়া উপায়?

করো’নাভাই’রাসে আ’ক্রান্তদের সংখ্যা ও প্রা’ণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী করো’নায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃ’ত্যু বেশি হয়েছে যু’ক্তরাষ্ট্রে।তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করো’না সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৬০ হাজার ৪৩৮ জন। মৃ’ত্যু হয়েছে ৫ লাখ ৭০ হাজার ২৬০ জনের। আ’ক্রান্তে ও মৃ’ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৩১ লাখ ৬ হাজার ৫৮ জন এবং মা’রা গেছেন ৩ লাখ ৩৭ হাজার ৩৬৪ জন।

আ’ক্রান্তে তৃতীয় এবং মৃ’ত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভা’রতে এখন পর্যন্ত করো’নায় এক কোটি ২৭ লাখ ৯৯ হাজার ৭৪৬ জন সংক্রমিত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে এক লাখ ৬৬ হাজার ২০৮ জনের।আ’ক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে ফ্রান্স রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করো’নায় আ’ক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৪১ হাজার ৩০৮ জন। ভাই’রাসটিতে মা’রা গেছেন ৯৭ হাজার ২৭৩ জন। আ’ক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চ’ম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করো’নায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ৮৭ হাজার ৮৬৮ জন। এর মধ্যে মা’রা গেছেন ১ লাখ ১ হাজার ১০৬ জন।

আরও পড়ুন:  রুচি-বিকৃতি কোন পর্যায়ে নামলে মায়ের ডায়রি ছেলেকে দিয়ে সত্যতা নিশ্চিত করানো হয়

এদিকে আ’ক্রান্তের তালিকায় যু’ক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, তুরস্ক অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করো’নাভাই’রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।