প্রচ্ছদ দৈনিক খবর

ঠিক কী কী উপসর্গ দেখা যাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউয়ে?

1
পড়া যাবে: < 1 minute

করো’নার দ্বিতীয় ঢেউ যে আছড়ে পড়েছে তা ঘোষণা করেছে স্বাস্থ্যমন্ত্রক। কিন্তু এই সংক্রমণের বাড়বাড়ন্ত করো’না ভাই’রাসের নয়া স্ট্রেনের কারমে হচ্ছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে বিশেষজ্ঞরা জো’র দিয়ে জানাচ্ছে, মানুষের অসচেতনতা ও করো’নাকে তোয়াক্কা না করায় বাড়ছে সংক্রমণ।

যার জেরে ২৪ ঘণ্টায় করো’না আ’ক্রান্ত লক্ষাধিক। নতুন করে করো’না আ’ক্রান্ত হয়েছে ১১৫,৭৩৬ জন। যার মধ্যে ৫৫,০০০ জন মহারাষ্ট্রের।
পশ্চিমবঙ্গে ২০০০ -র বেশি।ঠিক কী’ কী’ উপসর্গ দেখা যাচ্ছে দ্বিতীয় ঢেউয়ে?১) আগের মতোই জ্বর আসছে, স্বাদ-গন্ধের পরিবর্তন হচ্ছে, শ্বা’স ক’ষ্ট হচ্ছে।

আরও পড়ুন:  নিজের বিয়ের তারিখ মনে থাকে না শোয়েব মালিকের!

কিন্তু নতুন কিছু উপসর্গ দেখা দিচ্ছে যার মধ্যে রয়েছে
ক) Pink Eyes (গো’লাপি বর্ণের চোখ)- চিনে করা একটি সমীক্ষা অনুসারে, গো’লাপি চোখ বা কনজেক্টিভাইটিস হ’ল COVID-19 সংক্রমণের নতুন উপসর্গ। গো’লাপি চোখের মধ্যে লাল, ফোলাভাব দেখা দিচ্ছে এবং চোখে জল আসছে ক্ষণে ক্ষণে। সমীক্ষায় অংশগ্রহণকারী ১২ জন করো’নাভাই’রাসের নতুন স্ট্রেনে সংক্রামিত হয়েছিল।

খ) Hearing loss/ impairment (শ্রবণ ক্ষমতা হ্রাস)- শ্রবণ ক্ষমতা হ্রাস পাচ্ছে করো’নার দ্বিতীয় ঢেউয়ে। ৫৬ জনের মধ্যে সমীক্ষা করা হয়। যার মধ্যে দেখা গিয়েছে ২৪ জন শ্রবণ ক্ষমতা হারিয়েছে।

আরও পড়ুন:  এইচএসসির ফরম পূরণের টাকা আজ থেকে যেভাবে ফেরত পাবেন শিক্ষার্থীরা

গ) Gastrointestinal Symptoms (গ্যাস্ট্রোইনটেস্টাইনাল)- গবেষকরা জানাচ্ছে হ’জম শক্তির ক্ষতি করছে। ডায়রিয়া, বমি বমিভাব, পেটের ব্যাথা দেখা দিচ্ছে। আপনি যদি হ’জমের সমস্যায় ভোগেন তাহলে করো’না পরীক্ষা করানোর পরাম’র্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।