প্রচ্ছদ দৈনিক খবর

জেল্লাময় উজ্জ্বল ত্বক পেতে করনীয়

3
পড়া যাবে: 2 মিনিটে

পিবিএ ডেস্কঃ শীতে ত্বকের খেয়াল নিলে কিন্তু শুধু চলবে না। সারা বছর যদি ত্বক রাখতে চান জে’ল্লাদার তাহলে তার জন্য সামান্য হলেও রোজ কেয়ার নিতে শুরু করুন। আগেকার দিনে আমাদের মা দাদীদের স্কিন এমনিতেই সুন্দর থাকত

আলাদা করে কিছু করতে হত না তাদের। কেন ভেবে দেখেছেন কখনও? শুধু টাট’কা খাবার দাবার নয়। প্রকৃতি ছিল দূষণ মুক্ত।বাতাসে ছড়িয়ে থাকা বিষ আমাদের অজান্তেই আমাদের স্কিনের ক্ষতি করে অল্প বিস্তর রোজই। মাসে একবার পার্লার গিয়ে যারা ভাবছেন সব ঠিক আছে। তাহলে তাদের বলি ভুল ভাবছেন। সময় আছে এখন।

আজকের এই লেখা মত ঘরে বসে রোজ অল্প অল্প করে যত্ন নিতে শুরু করে দিন ত্বকের। দেখবেন রোজই মুখে আলাদা জে’ল্লা ধ’রা দিচ্ছে। বেশি বেশি মেকাপ করে রঙ চং মেখে জে’ল্লাদার করার প্রয়োজন পড়ছে না আর।রোজকার খাওয়া দাওয়ায় খেয়াল দিনঃ স্কিন বিশেষজ্ঞদের মতে আমাদের খাবারের অভ্যাস, পানি খাওয়ার পরিমান, রোজকার খাবার দাবার ত্বকের উপর ভালো মন্দ দুই প্রভাব ফেলে।

কি কি করবেন ত্বকের যত্ন নিতেঃ
তেল, মশলা, ভাজা, পোড়া জাতীয় খাবার শরীরের সাথে সাথে ত্বকের উপর খা’রাপ প্রভাব ফেলে। তাই এগুলো খাওয়ার পরিমান কমান। সবচেয়ে ভালো হয় এসব খাবার আসতে আসতে খাওয়া বন্ধ করুন।টাইমে খাবার খাওয়ার অভ্যাস করুন। অনিয়ম নয়। সবুজ শাক সব্জি, ম’রশুমি ফল ডায়েটে রাখু’ন বেশি করে।

আরও পড়ুন:  পাত্র রেডি, বিয়ের তারিখ জানালেন মেহ’জাবিন!

পানি খাওয়ার পরিমান ঠিক রাখু’ন। পর্যাপ্ত পরিমান পা না খেলে খাওয়া হ’জম হয় না সঠিক ভাবে। সাথে দেখা দেয় পেটের সমস্যা। আর এসবের কারন স্বরূপ মুখে দেখা দেয় ব্রণর মত ঝামেলা। এড়াতে চাইলে পানি খান দিনে ৩ থেকে ৪ লিটার মত।

স্কিনের দেখভাল করুন সঠিক ভাবেঃ
রোজ নিয়ম করে স্কিনের যত্ন নেওয়ার পাশাপাশি সামান্য সামান্য কিছু বিষয়ের খেয়াল রাখু’ন। দেখবেন একমাসের মধ্যেই নিজেই তফাৎ বুঝতে পারছেন। দিনে নিয়ম করে ৩ থেকে ৪ বার নর্মাল পানির ঝাঁপটা দিন মুখে।ফল টাট’কা রাখতে যেমন ব্যাপারীরা মাঝে মাঝেই ফলে পানির ছিটে দিয়ে থাকেন। ঠিক তেমনটাই আপনিও নিজের স্কিনকে সতেজ রাখতে এটি করুন। বিশেষ করে যারা অফিসে এসিতে বসে কাজ করেন তারা ৩ ঘণ্টা অন্তর এটি অবশ্যই করুন।

সকালে ঘুম থেকে উঠে পানির ঝাঁপটা দিন। তারপর স্কিনের ধরণ অনুযায়ী সঠিক ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে নিন। বাইরে থেকে বাড়ি ফিরে ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে নেবেন। রাতে নাইট ক্রিম লাগানোর আগেও মুখ ধোবেন ভালো করে। মুখে যেকোনো প্রোডাক্ট ব্যবহারের আগে নিজের স্কিনের ধরণ জেনে তারপর তা ব্যবহার করুন।

যদি আপনার স্কিন ড্রাই হয় তাহলে অয়েলি স্কিনের প্রোডাক্ট ব্যবহার করে ভালো ফল কোন দিনই পাবেন না। বরং স্কিন খা’রাপ হবে। তাই স্কিনের টাইপ অনুযায়ী সব সময় প্রোডাক্ট ব্যবহার করবেন। ফেস প্যাক এনে দেবে ইন্সট্যাণ্ট গ্লোপার্লারে গিয়ে ফেসিয়াল করার বদলে, সপ্তাহে একবার করে ঘরে বসে ফেসিয়াল করুন ঘরোয়া উপকরণ দিয়ে। এতে স্কিন ভালো থাকবে বেশি।
রোদের মধ্যে বাইরে গেলে যে শুধু সান স্ক্রিন মাখবেন তা নয়। বাইরের পলিউশান থেকে স্কিনকে বাঁ’চাতে হলে, দিনের বেলায় বাইরে গেলেই সান স্কিন মাখার অভ্যাস করুন। সে ৫ মিনিটের জন্য বাইরে যাওয়া হোক বা ৫ ঘণ্টা!

আরও পড়ুন:  চুমুতেই রোগ মুক্তি

রাতে নাইট ক্রিম না মেখে ঘুমোতে যাবেন না। এটি আপনার স্কিনকে নরম ও সুন্দর করে তুলতে খুবই প্রয়োজনীয়।
মেকাপ করলে অবশ্যই তা তুলে নেবেন ভালো ভাবে। ক্লিঞ্জার দিয়ে মেকাপ ভালো ভাবে পরিষ্কার হয়। না হলে ওই মেকাপ স্কিনে থেকে গিয়ে ক্ষতি করবে আরও বেশি।
ঘরোয়া ফেসিয়াল

ঘরোয়া ফেসিয়ালঃ আজকের টিপস যদি ভালো করে খুঁটিয়ে পড়েন, তাহলে দেখেছেন নিশ্চয়ই যে কোন আড়ম্বরপূর্ণ ও ব্যায় সাপেক্ষ স্কিন কেয়ার রুটিনের কথা বলিনি। খুবই সহ’জ সরল কয়েকটা জিনিস বললাম। যা অভ্যাস করে নিতে পারলে বছরের ৩৬৫দিনই আপনার ত্বক থাকবে জে’ল্লাদার। দেরি না করে আজ থেকে শুরু করে দিন নিজের যত্ন নিতে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।