প্রচ্ছদ খেলা ক্রিকেট

একজন সাকিব এক’দিনে তৈরি হয়’নিঃ মাহমুদউল্লাহ

36
পড়া যাবে: < 1 minute

দীর্ঘ ১৩ বছ’রের সাধনার ফল সাকিব আল হাসান। ২০০৬ সাল থেকে বাংলাদেশ ক্রিকেটের সেবা করে আসা সাকিব এক’দিনে তৈরি হয়নি। ভারত সফরে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ এমনই মনে ‘করেন।

বিশ্ব ক্রিকেটে’ বাংলাদেশের পোস্টার বয় হিসেবে পরিচিত সাকিব। কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে সর্বোচ্চ পর্যায়ে নিয়েছে’ন দেশসেরা এই অলরাউন্ডার। শুধু দেশের নয়, বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারও তিনি। আইসিসির টেস্ট’ র‍্যাঙ্কিংয়ে তিন নম্বর অলরাউন্ডার সাকিব। ওয়ানডে এবং টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে তিনি রয়েছেন প্রথম এবং দ্বিতীয়’ স্থানে।

নিষেধাজ্ঞায় থাকা’ সাকিবকে ছাড়াই আগামী এক বছর মাঠের লড়াইয়ে নামতে হবে বাংলাদেশকে। এমন ক্রিকেটারের শুন্য’তা পূরণ করা কঠিন হলেও মানসিকভাবে নিজেদের প্রস্তুত করতে চাইছেন দলের সবাই, জানিয়েছেন মাহমুদ’উল্লাহ।

আরও পড়ুন:  ফিক্সিং আমি করে,ছি, সাকিব ন,য়ঃ আশরাফুল

দিল্লিতে ম্যাচ পূর্ববর্তী’ সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘একজন সাকিব একদিনে তৈরি হয়নি। গত ১০, ১১, ১২ বছর ‘ধরে সে পারফর্ম করে আসছে। তার বিকল্প খুঁজে পাওয়া অনেক বেশি কষ্টসাধ্য। তবে দলের সকলে সাকিবের অভা’ব পূরণের চেষ্টায় আছে। কিন্তু সাকিবের মতো শীর্ষ পর্যায়ের একজন ক্রিকেটার না থাকা দলে অনেক বড় শুন্য’তা তৈরি করে।’

২০০৭ সালে লাল বলে’র ক্রিকেটে অভিষেক হওয়া সাকিব বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি। ২১০টি উইকেট রয়েছে বাঁহাতি এ’ই স্পিনারের নামের পাশে। টেস্টে ব্যাট হাতে দলের তৃতীয় সর্বোচ্চ সংগ্রাহক তিনি। দীর্ঘ পরিসরের ক্রিকেটে ৩৮৬’২ রান করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

আরও পড়ুন:  বিপ্লব-নাঈমে- মুগ্ধ ভেটরি

সীমিত ওভারের ক্রিকেটে’ ২০০৬ সালে অভিষেক হয় সাকিবের। ওয়ানডে ফরম্যাটে ৬৩২৩ রান করা সাকিব দেশের দ্বিতীয় সর্বোচ্চ রান’ সংগ্রাহক। ২৬০টি উইকেট নিয়ে দ্বিতীয় উইকেট শিকারি তিনি। টি-টোয়েন্টিতে রান এবং উইকেটে শীর্ষে সাকিব’। ১৫৬৭ রানের সঙ্গে ৯২ উইকেট রয়েছে তাঁর নামের পাশে।’

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 189
    Shares