প্রচ্ছদ জাতীয় বঙ্গবন্ধুর খু’নি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দিতে নথি চেয়েছে যুক্তরাষ্ট্র

বঙ্গবন্ধুর খু’নি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দিতে নথি চেয়েছে যুক্তরাষ্ট্র

97
পড়া যাবে: 3 মিনিটে
advertisement

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খু’নি ও ফাঁ’সির দ-প্রা’প্ত আ’সামি রাশেদ চৌধুরীর বিষয়ে বাংলাদেশের কাছে নথি চেয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলসের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

advertisement

পররাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠকে যুক্তরাষ্ট্রে পলাতক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খু’নি রাশেদ চৌধুরীকে ফেরত চায় ঢাকা। আর এতে প্রথমবারের মতো সাড়া দিয়েছে ওয়াশিংটন। এ বিষয়ে ঢাকার কাছে নথিপত্র চেয়েছে তারা।

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সঙ্গে খুব আন্তরিক পরিবেশে বৈঠক হয়েছে বলে উল্লেখ করেন ড. মোমেন। তিনি বলেন, ‘আমি তাকে বলেছি, তোমরা আইনের শাসন বিশ্বাস কর, আমরাও তা করি। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খু’নি যার নাম রাশেদ চৌধুরী, সে তোমাদের ওখানে পালিয়ে আছে। তাকে তোমরা ফিরিয়ে দিচ্ছো না কেন? তাকে তোমরা ফিরিয়ে দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠায় সহায়তা কর। এ সময় এলিস ওয়েলস খু’নি রাশেদ চৌধুরীর মা’মলার রা’য়ের কাগজপত্র পাঠাতে বলেছেন।

আরও পড়ুন:  বঙ্গবন্ধু খালেদার সংসার জোড়া লাগিয়েছিলেন

৬ খাত প্রতিশ্রুতিশীল : যুক্তরাষ্ট্র

বাংলাদেশের পোশাকশিল্পের বাইরে ৬ খাতকে প্রতিশ্রুতিশীল হিসেবে শনাক্ত করেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা (ইউএসএইড)। বিশেষ করে বেসরকারি খাত মূল্যায়নে (পিএসএ) কৃষিবাণিজ্য (খাদ্য প্রক্রিয়াকরণ), স্বাস্থ্যসেবা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আউটসোর্সিং, হালকা প্রকৌশল, ওষুধশিল্প ও পর্যটনকে সবচেয়ে প্রতিশ্রুতিশীল খাত হিসেবে উল্লেখ করেছে তারা।

ইউএসএইড জানায়, বাংলাদেশি বেসরকারি খাতবিষয়ক কনসালটেশন প্রতিষ্ঠান ইনসপিরা অ্যাডভোকেসি অ্যান্ড কনসালটেন্সি লিমিটেডের মাধ্যমে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত এই পিএসএ পরিচালিত হয়। সম্ভাবনাময় খাতের তালিকায় আরও ছিল সিরামিকস, উদ্যোক্তা তৈরি, চামড়া ও চামড়াজাত দ্রব্য, চিকিৎসাসামগ্রী, প্লাস্টিক, নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি দক্ষতা, জাহাজ নির্মাণ, চিংড়ি ও মাছ, টেলিযোগাযোগ এবং মোটর গাড়ি সংযোজন। তবে এই মূল্যায়নে পুরো জ্বালানি খাতসহ কিছু গতানুগতিক শিল্প খাত বিবেচনায় নেওয়া হয়নি।

আরও পড়ুন:  আওয়ামী লীগরে গালি দিয়া কি বঙ্গবন্ধুর আদর্শ হয় কামাল ভাই

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 324
    Shares
advertisement