প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ ঘূর্ণিঝড় বুলবুল রূপ নিয়েছে তীব্র সাইক্লোনে ,৪ নম্বর সতর্কতা

ঘূর্ণিঝড় বুলবুল রূপ নিয়েছে তীব্র সাইক্লোনে ,৪ নম্বর সতর্কতা

135
পড়া যাবে: 3 মিনিটে
advertisement

বাংলাদেশ-ভারত উপকূলের দিকে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঝড়টি এর মধ্যেই তীব্র সাইক্লোনে রূপ নিয়েছে। বুলবুল’র প্রভাবে ৫/৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। শনিবার বিকেল থেকে মধ্যরাতে দেশে আঘাত আনতে পারে। হিরণ পয়েন্ট দিয়ে ঝড়টি সম্ভাব্য আঘাত হানতে পারে। ঝড়ের জন্য দেশের অতি ঝুকিপূর্ণ সাতটি জেলা চিহ্নিত করা হয়েছে। জেলাগুলো খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও ভোলা। সংবাদ সম্মেলনে করে বিষয়টি দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী।

advertisement

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এখন চার নম্বর সতর্কতা সংকেত রয়েছে। সতর্ক সংকেত আরও বাড়বে। ঘূর্ণিঝড়টি উড়িষ্যা উপকূল হয়ে পশ্চিমবঙ্গ দিয়ে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপকূলীয় অঞ্চল বরাবর অগ্রসর হবে।

ছয় ঘণ্টার ব্যবধানে ঘূর্ণিঝড় কেন্দ্রের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০ কিলোমিটার বৃদ্ধি পেয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখানো হচ্ছে। এই হুঁশিয়ারি সংকেত আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিদফতর।

আরও পড়ুন:  বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কোথায়, দেখুন সরাসরি

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। শুক্রবার সকাল থেকেই দেশের দক্ষিণাঞ্চলসহ অধিকাংশ এলাকায় বিরাজ করছে মেঘলা আবহাওয়া, কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ির বৃষ্টিও হচ্ছে।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর ও জেটিতে দুপুর পর্যন্ত পণ্য খোলাস কার্যক্রম স্বাভাবিক থাকলেও সংকেত বাড়লে নিরাপত্তার স্বার্থে কাজ বন্ধ করে দেওয়া হবে বলে বন্দর সচিব ওমর ফারুক জানিয়েছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 717
    Shares
advertisement