প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ ১৫০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব শুরু,প্রথম আঘাত হানবে যে সব জেলায়

১৫০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব শুরু,প্রথম আঘাত হানবে যে সব জেলায়

422
পড়া যাবে: 5 মিনিটে
advertisement

বাংলাদেশ উপকূলের আরও কাছে চলে এসেছে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। বর্তমানে বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দর থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। আজ শনিবার ২৪ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

advertisement

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এছাড়াও ‘বুলবুল’এর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোতে আগামী ৩০ ঘণ্টা ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার রাত ৮টা থেকে ৯টার মধ্যে দেশের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। বুলবুলের প্রভাবে সম্ভাব্য দুর্যোগ ও ক্ষয়ক্ষতি মোকাবিলায় যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে নয়টি জেলা থেকে প্রায় ১৮ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এসময় তিনি বলেন, এসব এলাকার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে আসতে চায় না। তাই জোর করে হলেও তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হবে।

আরও পড়ুন:  ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সোমবারের সব পরীক্ষা স্থগিত

বুলবুলের কারণে সর্বোচ্চ সতর্ক করা হয়েছে দেশের নৌ ও বিমান যোগাযোগ ব্যবস্থায়। আজ শনিবার বিকাল ৪টা থেকে আগামীকাল রোববার সকাল ৬টা পর্যন্ত চট্টগ্রাম, কক্সবাজার ও যশোরে বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বিমানবন্দর ম্যানেজার সরওয়ার-ই-জামান এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে, পশ্চিমবঙ্গের আবহাওয়া দপ্তর আজ দুপুর ২টায় এক বার্তায় জানিয়েছে, বুলবুল বর্তমানে দিঘা ও সাগরদ্বীপ উপকূল থেকে মাত্র ৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে রয়েছে। কলকাতা থেকে বুলবুলের দূরত্ব ২০০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিম। এ ছাড়া ওড়িশা উপকূলের চাঁদবালি থেকে ১১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পারাদ্বীপ থেকে ১২৫ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে, বালেশ্বর থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এবং বাংলাদেশের ২৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল।

ইতোমধ্যে চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৯ নং বিপদসংকেত ও মংলা-পায়রা বন্দরে ১০ নম্বার মহবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে ঝড়ো হাওয়ার আকারে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন:  বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কোথায়, দেখুন সরাসরি

যে জেলাগুলোতে দেয়া হলো ১০ নম্বর মহাবিপদ সংকেত- খুলনা, বরিশাল, সাতক্ষীরা, বাগেরহাট বরগুনা, বাগেরহাট, পটুয়াখালী, পিরোজপুর ও ভোলা। তিনি আরো জানান, বুলবুলের কারণে ৫ থেকে ৭ ফুট উঁচু জলোচ্ছ্বাস এই জেলাগুলোতে আঘাত করতে পারে। ধারণা করা হচ্ছে আজ শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যার আগে পরে ঝড়টি ১৫০ কিলোমিটার বেগে উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে।

শুক্রবার (৮ নভেম্বর) বিকেল ৩টায় সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে জরুরি সভা ডাকা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে উপকূলবর্তী খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ ১৩টি জেলায় ২ হাজার প্যাকেট করে মোট ২৬ হাজার প্যাকেট শুকনা খাবার এবং প্রতি জেলায় ৫ লাখ টাকা করে অগ্রিম বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 1.1K
    Shares
advertisement