Bangla News

বিশ্বকাপের ইতিহাসে যে ঘটনা এই প্রথম দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব

স্পোর্টস ডেস্ক: সর্বশেষ বিশ্বকাপের একজন অধিনায়কও পরবর্তী বিশ্বকাপে দায়িত্ব পালন করেননি, এমন নজির ওয়ানডে ক্রিকেট ইতিহাসে নেই। তবে এবারই সেই ইতিহাসের মুখোমুখি ক্রিকেট বিশ্ব। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের দায়িত্ব পালন করা একজন অধিনায়কও ২০২৩ সালে দায়িত্বে নেই।

আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারতে বসতে চলেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এই আসরে ইতোমধ্যে সাত দল চূড়ান্ত হয়ে গেছে। যেখানে গত বিশ্বকাপের কোনো অধিনায়ক এবার থাকছেন না।

একজন এই ইতিহাসের পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন। তিনি হলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। তবে আইপিএলে খেলতে গিয়ে গুরুতর চোটে পড়েন উইলিয়ামসন। তাতে শেষ পর্যন্ত বিশ্বকাপসহ এই বছরেই মাঠে নামা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ফলে গত বিশ্বকাপে কিউদের দায়িত্বে থাকা উইলিয়ামসনের বদলি নিয়ে ভারত সফর করতে হবে নিউজিল্যান্ডকে।

গত আসরে বাংলাদেশের অধিনায়ক ছিলেন মাশরাফী বিন মোর্ত্তজা। তার বদলে এবার নেতৃত্ব দিবেন তামিম ইকবাল। গুলবাদিন নাইবের বদলে আফগানিস্তানের অধিনায়কের দায়িত্ব সামলাবেন হাশমতুল্লাহ শহিদি। অজিদের দায়িত্বে অ্যারন ফিঞ্চের বদলে রয়েছেন প্যাট কামিন্স।

ইংলিশ শিবিরে মরগানের জায়গায় রয়েছেন জস বাটলার। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আগের বিশ্বকাপে ছিলেন সরফরাজ। আর ভারতে হয়ে বিশ্বকাপ সামলাবেন রোহিত শর্মা। ১২তম আসরে এই দায়িত্ব পালন করেছেন বিরাট কোহলি।

এছাড়া গত বিশ্বকাপে শ্রীলঙ্কা খেলেছিল দিমুথ করুনারত্নের নেতৃত্বে। যেখানে এবার দায়িত্বে রয়েছেন দাসুন শানাকা। ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্বে জেসন হোল্ডারের জায়গায় শাই হোপ। আর দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসির জায়গায় অধিনায়কত্ব করছেন টেম্বা বাভুমা।

এ দিকে এই আট দলের বাইরে আরও দুটি দল ভারত বিশ্বকাপে অংশ নিবে। সেজন্য আগামী ১৮ জুন থেকে বাছাইপর্ব খেলবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নেপাল, ওমান, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button