প্রচ্ছদ বাংলাদেশ রোহিঙ্গা গণহত্যা তদন্তের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত

রোহিঙ্গা গণহত্যা তদন্তের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত

135
পড়া যাবে: < 1 minute

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতা ও জোরপূর্বক উচ্ছেদসহ বিভিন্ন অপরাধের পূর্ণ তদন্তের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি। আইসিসি’র প্রসিকিউশন শাখার আবেদনের কয়েক মাস পর পূর্ণ তদন্তের এ অনুমোদন দেওয়া হলো। খবর বাসস।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) আইসিসি’র এক বিবৃতিতে বলা হয়, ‘আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি বাংলাদেশ/মিয়ানমার-এর পরিস্থিতি তদন্ত শুরু করার জন্য প্রসিকিউটরকে অনুমতি দিয়েছে।’

এতে বলা হয়, তদন্তে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা, বাস্তুচ্যুতকরণ এবং জাতিসত্তা ও ধর্মের কারণে নির্যাতনের অভিযোগগুলো যাচাই করা হবে।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর জন্য মিয়ানমারের বিরু’দ্ধে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)তে একটি মামলা দায়ের করার দুই দিন পর এ অনুমোদন দেওয়া হলো।

উল্লেখ্য, আইসিজে জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা। বিভিন্ন দেশের মধ্যে বিরোধ নিষ্পত্তি করে থাকে আইসিজে। আর বিভিন্ন অপরাধে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের অপরাধের তদন্ত করতে পারে আইসিসি।

সোমবার (১১ নভেম্বর) গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে একটি র’ক্তাক্ত সামরিক অভিযান চালিয়ে লাখ লাখ রোহিঙ্গাকে পার্শ্ববর্তী বাংলাদেশে বিতাড়িত করার মাধ্যমে জাতিসংঘ সনদ লঙ্ঘনের অভিযোগ এনে আন্তর্জাতিক আদালতে একটি মামলা করে। এ মামলাটি ইসলামি সহযোগিতা সংস্থা- ওআইসি’র পক্ষে দায়ের করে পূর্ব-আফ্রিকার দেশটি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: