প্রচ্ছদ জাতীয় প্রথমবারের মতো চীনা সেনাবাহিনী মোতায়েন

প্রথমবারের মতো চীনা সেনাবাহিনী মোতায়েন

90
পড়া যাবে: < 1 minute

পাঁচ মাসের চেয়ে বেশি সময় ধরে চলা গণতন্ত্রপন্থী আন্দোলনের রাশ টানতে এবং বিশৃঙ্খলা ঠেকানোর লক্ষ্যে হংকংয়ে প্রথমবারের মতো চীনা সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

শনিবার বিশ্বের বৃহত্তম সেনাবাহিনীর সদস্যদের হংকংয়ে মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি জানায়, শনিবার বেলা ৪টার দিকে চীনা সেনাদের দেখা যায়, কালো টিশার্ট ও লাল বালতি হাতে রাস্তায় নেমে পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করছে তারা। তাদেরকে ব্যাপটিস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নিকটে রেনফ্রু রোড পরিষ্কার করতে দেখা যায়।

চীনের প্রেসিডেন্ট শিং জিনপিংয়ের উদ্ধৃতি দিয়ে এক সৈনিক জানান, আমরা এই উদ্যোগ নিয়েছি! সহিংসতা ও বিশৃঙ্খলা বন্ধ করা আমাদের দায়িত্ব।

আরও পড়ুন:  ভারতীয় ভূখণ্ডের ছয় কিলোমিটার ভেতরে ঢুকে দালাইলামার জন্মদিনের অনুষ্ঠানে বাধা চীনা সেনাবাহিনীর

বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হংকংয়ের বিক্ষোভের বিষয়ে তার নিরবতা ভাঙেন।

ব্রাসিলিয়ায় ব্রিকস সম্মেলন চীনের প্রেসিডেন্ট বলেন, ক্রমাগত উগ্র হিংসাত্মক কর্মকাণ্ড হংকংয়ের আইন শৃঙ্খলা ও সামাজিক ব্যবস্থা গুরুতরভাবে ব্যাহত করছে। আমাদের দায়িত্ব হলো বর্তমানে হংকংয়ে চলমান সহিংসতা ও বিশৃঙ্খলার অবসান করা ও শৃঙ্খলা ফিরিয়ে আনা। কারণ বিক্ষোভের মুখে হংকংয়ের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে, অর্থনীতি ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং এক দেশের দুই ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।  এই অবস্থায় আমরা হংকং প্রশাসনকে সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখতে চাই। কঠোর নীতি অবলম্বন করার জন্য তাদের সমর্থন জানাবো। সহিংসতা সৃষ্টিকারীরা আইন অনুযায়ী অপরাধী।

আরও পড়ুন:  ভারতীয় ভূখণ্ডের ছয় কিলোমিটার ভেতরে ঢুকে দালাইলামার জন্মদিনের অনুষ্ঠানে বাধা চীনা সেনাবাহিনীর

শি জিনপিং বর্তমানে মাও সেতুং এর পরে সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি হিসেবে উল্লেখিত হচ্ছেন চীনে। তিনি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধান এবং নিজেকে চীনের আজীবন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট:

  • 64
    Shares