প্রচ্ছদ বাংলাদেশ জেলা

সুনামগঞ্জে তথ্যকেন্দ্র নির্মাণ নিয়ে মুখোমুখি আইনজীবী সমিতি-জেলা প্রশাসন

49
পড়া যাবে: < 1 minute

সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে  দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র নির্মান কাজের  বিরুদ্ধে রবিবার দুপুরে জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ বিভিন্ন শ্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল নিয়ে ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ করে দেন। এ সময় কর্মরত শ্রমিকরা পালিয়ে যান। পাশা পাশি আদালত এলাকায় আত্নংক ছড়িয়ে পরে। পরে আইনজীবীরা কাজ বন্ধ রাখার দাবিতে তাৎক্ষণিক সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে তারা দাবি করেন,নির্মাণাধীণ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে সহজে ঢুকতে হলে উত্তর দিকেই প্রবেশপথ রাখা উচিত। ভবনের নকশায়ও এটা আছে। কাজ বন্ধ না হলে আদালতে মামলা করা হবে বলেও তারা জানান। এ ঘটনায় রবিবার দিন ভর জেলা প্রশাসকের কার্যালয় এলাকায় উত্তেজনা ছিল।

আইনজীবীদের দাবি নির্মানাধীণ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ের সামনে নতুন এই ভবন নির্মাণ করা হলে চিফ জুডিশিয়াল কার্যালয়ে সহজে প্রবেশ করার সুযোগ থাকবে না। ওই কার্যালয়ে ডুকতে হবে অন্য সড়ক দিয়ে। আর এই দিকে রাস্তা থাকলে সহজেই কার্যালয়ে প্রবেশ করা যাবে।

আরও পড়ুন:  সুনামগঞ্জে আ’লীগের দু’পক্ষের গো’লাগু’লিতে মাদ্রাসাছাত্র নি’হত, গু’লিবি’দ্ধ ২

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগপূর্ণ জেলা হিসেবে সুনামগঞ্জে একটি দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র নির্মাণের দাবি ছিল। ২০১২ সনে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের আলোকে সম্প্রতি দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জেলা প্রশাসকের কার্যালয়ের অভ্যন্তরে উত্তর পশ্চিম কোণে একটি কেন্দ্র স্থাপনের নির্মাণকাজ শুরু করেছে।জমি দান করেছে জেলা প্রশাসন। পূর্ব দক্ষিণ কোণেই চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে প্রবেশের নির্দিষ্ট পথ রয়েছে বলে জেলা প্রশাসন জানিয়েছেন। আমরা জনস্বার্থেই কাজ বন্ধ রেখে এদিকেই প্রবেশপথ দেবার দাবিতে বিক্ষোভ করেছি। কাজ বন্ধ না হলে আমরা প্রয়োজনে মামলা করবেন বলে জানান,জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট চান মিয়া।তিনি আরো বলেন,নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে সহজে প্রবেশের পথ বন্ধ, জেলা প্রশাসক কার্যালয়,চিফ জুডিশিয়াল ও জেলা জজ আদালত ভবনের সৌন্দর্য না করতেই দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ হচ্ছে।

আরও পড়ুন:  কেউ বলেন, হাওরের রাজা ,কেউ বলেন শাহানশাহ।কারও চোখে তিনি অঘোষিত সম্রাট

দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ বিষয়ে ২০১২ সালে সিদ্ধান্ত হয়েছে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ জানান তিনি। তিনি আরো বলেন,দুর্যোগপূর্ণ জেলা হিসেবে সুনামগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপা কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে দুর্যোগ মন্ত্রণালয়। আমরা জায়গা দিয়েছি।  তিনি বলেন, নির্মানাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে প্রবেশের নির্দিষ্ট পথ রয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 41
    Shares