প্রচ্ছদ ধর্ম ও জীবন বিশ্বের সবচেয়ে ছোট মসজিদের আন্তর্জাতিক স্বীকৃতি

বিশ্বের সবচেয়ে ছোট মসজিদের আন্তর্জাতিক স্বীকৃতি

58
পড়া যাবে: < 1 minute

মীর মাহমুদ সাহেব মসজিদ। ১১০ বর্গফুট আয়তনের ছোট্ট একটি মসজিদ। আয়তনের ছোট হওয়ার কারণেই মিলেছে আন্তর্জাতিক স্বীকৃতি। জিন মসজিদ নামেও এটি সমধিক পরিচিত।

ভৌগলিক আয়তনের বিচারে ভারত দক্ষিণ এশিয়ার বৃহত্তম ও বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ। এই বড় দেশের সবচেয়ে ছোট ম’সজিদের স্বীকৃতি লাভ করেছে জিন ম’সজিদ নামে পরিচিত মীর মাহমুদ সাহেব ম’সজিদ। এটি ভারতের বর্তমান তেলেঙ্গানা প্রদেশের হায়দরাবাদে কুতুবশাহী স্থাপত্য শিল্পের অনন্য নিদর্শন।ম’সজিদটি এতই ছোট যে এখানে একসঙ্গে ৫ জন মু’সল্লির বেশি নামাজ পড়ার সুযোগ নেই। এটি আয়তন কম হওয়ার কারণেই বিশ্বের সবচেয়ে ছোট ম’সজিদের স্বীকৃতি এনে দিয়েছে। ম’সজিদটি দৈর্ঘ্য ১২ ফুট এবং প্রস্থে ৯.২ ফুট।

হায়দরাবাদের মীর আলম লেকের কোল ঘেঁষে দাঁড়িয়ে থাকা পাহাড়ের চূড়ায় অবস্থিত ম’সজিদটি। ১৬ শতকে ম’সজিদটি নির্মিত হয়। গোলাকুন্ডা রাজ্যের কুতুবশাহী সুলতান আব্দুল্লাহ কুতুব শাহের আমলে ইরাক থেকে আগমন করেন সুফি মীর মাহমুদ। তার নামেই এ পাহাড় ও ম’সজিদটির নামকরণ করা হয়।সমতল থেকে ৫৩০ মিটার উচ্চতার পাহাড় চূড়ায় একটি খিলানের ওপর ভর করে দাঁড়িয়ে আছে ছোট্ট এ ম’সজিদটি। মেহরাবের আদলে তৈরি ম’সজিদটির দুটি মিনারও রয়েছে।

হায়দরাবাদের লেক সংলগ্ন পাহাড়ের চূড়ায় নির্মিত ম’সজিদটি কুতুবশাহী স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন। পরিচর্যার অভাবে ভগ্নপ্রায় ম’সজিদটিতে এখন আর নামাজ পড়া হয় না। স্থাপত্যশৈলীর সুন্দর এ নিদর্শনটি ধসে পড়ার ঝুঁ’কিতে রয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট:

  • 60
    Shares