প্রচ্ছদ খেলা ক্রিকেট

একমাত্র বিদেশি কুপার, শীর্ষে সাকিব

34
পড়া যাবে: < 1 minute

দুয়ারে কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে’র (বিপিএল) আরেকটি আসর। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে এবার ফ্র্যাঞ্চাইজিবিহীন ‘টুর্নামেন্ট আয়োজন করেছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড’ (বিসিবি)।

বরাবরের মতো এবারও ব্যাটসম্যানদের রানে ‘বাঁধ দিতে মুখিয়ে থাকবেন বোলাররা। তবে আইসিসির নিষেধাজ্ঞা পাওয়া সাকিব আল হা’সান না থাকায় অনেকটাই জৌলুস হারাবে এবারের টুর্নামেন্টটি। কারণ এখন পর্যন্ত বিপিএলে’ সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

বিপিএলের ৭৬ ম্যাচে ৬.৭৩ ইকোনমি রেটে’ ১০৬ উইকেট নিয়েছেন তিনি। ঢাকা ডাইনামাইটস, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, খুলনা রয়্যাল বেঙ্গলস এবং রংপুর রাইডার্সের হয়ে খেলা সাকিবের বোলিং গড় ১৭.৮৩।’

বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকা’রির তালিকায় দুই নম্বরে আছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা’। এবারের আসরে ঢাকা প্লাটুনের হয়ে খেলতে যাওয়া অভিজ্ঞ এই পেসার ৭৪ ম্যাচে ৭৩ ‘উইকেট পেয়েছেন। যেখানে তাঁর বোলিং ইকোনমি রেট ৬.৮২ এবং গড় ২৪.৪২।’

আরও পড়ুন:  প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বরে বাংলাদেশ

এখন পর্যন্ত কুমিল্লা ভিক্টো’রিয়ান্স, ঢাকা গ্ল্যাডিয়েটর্স এবং রংপুর রাইডার্সের জার্সিতে খেলেছেন মাশরাফি। আরেক’ পেসার রুবেল হোসেন আছেন তিন নম্বরে। এবারের বিপিএলে তাঁকে দলে ভিড়িয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

ইতোপূর্বে চিটাগাং কিংস, ঢাকা ”ডাইনামাইটস, রংপুর রাইডার্স, সিলেট রয়্যালস এবং সিলেট সুপার স্টার্সের জার্সিতে খে’লেছেন এই ডানহাতি। বিপিএলে ৫৬ ম্যাচে ৮.০৮ ইকোনমি এবং ২১.৭১ গড়ে রুবেলের’ শিকার ৭০ উইকেট।

৬২ ম্যাচে ৬৯ উইকেট নিয়ে চার ন’ম্বরে আছেন শফিউল ইসলাম। তাঁর বোলিং ইকোনমি রেট ৮.২১ এবং গড় ২৩.১৮। ডা’নহাতি এই পেসার এবারের আসরে খেলবেন খুলনা টাইগার্সের হয়ে। এর আগে বরিশাল ‘বার্নার্স, চিটাগাং ভাইকিংস, খুলনা রয়্যাল বেঙ্গলস, খুলনা টাইটান্স এবং রংপুর রাইডার্সের ‘জার্সিতে খেলেছেন তিনি।

আরও পড়ুন:  শক্তিশালী স্কোয়াড থেকেও নেই চট্টগ্রামের

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ‘একমাত্র বিদেশি বোলার ওয়েস্ট ইন্ডিজের কেভন কুপার। ডানহাতি এই পেসার ৩৮ ম্যা’চে ৬.৩২ ইকোনমি রেটে ৬৩ উইকেট শিকার করেছেন। তাঁর বোলিং গড় ১৪.০১। এবা’রের টুর্নামেন্টে এখনও তাঁর দল নিশ্চিত হয়নি। বরিশাল বুলস, চিটাগাং কিংস, ঢাকা ডা’ইনামাইটস এবং খুলনা টাইটান্সের হয়ে বিপিএল খেলেছেন ক্যারিবীয় এই পেসার।”

বাংলা ম্যাগাজিন /এসপি