প্রচ্ছদ বাংলাদেশ জেলা

*দেশের সর্বনিম্ন তাপমাত্রা, তেঁতুলিয়ায়*

70
পড়া যাবে: < 1 minute

শী’তকাল শুরুর মধ্য দিয়ে কমতে শু’রু করেছে সারা দেশে তাপমাত্রা। ই’তিমধ্যে সারাদেশের স’র্বনিম্ম তা’পমাত্রা রে’কর্ড হয়েছে প’ঞ্চগড়ের তেঁতুলিয়ায়।শনিবার তেঁতুলিয়ায় ৯ ডিগ্রী সেলসিয়াসে নেমে এসেছে তাপমাত্রা। যা এখন পর্যন্ত দেশের স’র্বনিম্ন তাপমাত্রা। গতকাল এখানে ১০ ডিগ্রী সে’লসিয়াস তাপমাত্রা রে’কর্ড করা হয়।

সূ’র্য অস্ত যাওয়ার পর থেকে ভোর পর্যন্ত চারদিক কুয়া*শায় আচ্ছন্ন থাকলেও স’ময় বাড়ার সাথে বাড়ে রোদের তাপ। দিনের বেলায় সূর্য*কিরণ থাকায় পরিবেশ রয়েছে আরামদায়ক। তবে গত কয়েক দিনে দিনের বেলায় সূর্যের কিরণ তুলনামূলক কমেছে।শীতের তী’ব্রতা বাড়তে থাকায় ই’তিমধ্যে তেঁতুলিয়াসহ প’ঞ্চগড়ের ৫ টি উ’পজেলায় স’রকারি ও বে’সরকারি পর্যায়ে নিম্নবিত্ত মানুষদের মধ্যে কম্বল বিতর’ণ শু’রু হয়েছে।

আরও পড়ুন:  চাঁ*দা না পেয়ে গণপূর্ত বিভাগের অধীনে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিল ছাত্রলীগ

ফুটপাতের অ’স্থায়ী দোকানগুলোতে বাড়ছে শীতের কাপড়ের ক্রেতাদের ভিড়।তেঁ’তুলিয়া আবহাওয়া প’র্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, গত দুই দিন তেঁতুলিয়ায় ১০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আজ তা কমে ৯ ডিগ্রীতে নেমে এসেছে। যা এখন প’র্যন্ত বছরের সর্বনিম্ন তাপমাত্রা। ডি’সেম্বরের শেষে তা’পমাত্রা আরো কমবে বলে জানান মি. রহিদুল।

উল্লেখ্য, গত বছর তেঁ’তুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রে’কর্ড করা হয়। সেবার জানুয়ারীতে সর্বনিম্ন ৪ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে ২০১৮ তে তেঁতুলিয়া স’র্বনিম্ন তাপমাত্রা রে’কর্ড করা হয় ২ দশমিক ৬ ডিগ্রী সে’লসিয়াস। যা গত ৫০ বছরে দেশের ই’তিহাসে স’র্বনিম্ন তা’পমাত্রা।

আরও পড়ুন:  চাঁ*দা না পেয়ে গণপূর্ত বিভাগের অধীনে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিল ছাত্রলীগ

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 54
    Shares