প্রচ্ছদ খেলা ক্রিকেট

বিপিএলের টুর্নামেন্ট সেরা’রা

46
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ছয়টি আস’র অনুষ্ঠিত হয়েছে। দেশি-বিদেশি ক্রিকেটাররা নিজেদের সেরা পারফরম্যান্স দেখিয়েছেন ‘আসরগুলোয়। কিন্তু টুর্নামেন্ট শেষে একজনকেই সেরা ক্রিকেটার নির্বাচিত করতে হয়েছে বি’পিএল কর্তৃপক্ষকে। বিপিএলের ছয় আসরের তিনটিতেই টুর্নামেন্ট সেরা পুরষ্কার ঘরে তুলে’ছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। বাকি তিনটি আসর ভাগ করে নিয়েছেন মাহমুদ’উল্লাহ রিয়াদ, আশার জাইদি এবং ক্রিস গেইল।’

বিপিএলের অ’ভিষেক আসরেই ( ২০১২ সালে) টুর্নামেন্ট সেরা হন সাকিব। খুলনা রয়্যাল বেঙ্গলসের হয়ে টুর্নামেন্টে ১১ ম্যাচ খেলেন তিনি। ব্যাট এবং বল হাতে টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ছিলেন তিনি।’ এক হাফ সেঞ্চুরিসহ ২৮০ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ৭.১১ ইকোনমিতে বো’লিং করে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতে নেন তিনি।

২০১৩ বিপিএলে’ও অলরাউন্ডিং পারফরম্যান্স করে টুর্নামেন্ট সেরা হন সাকিব। সেবার ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হ’য়ে ১২টি ম্যাচ খেলেন বাঁহাতি এই অলরাউন্ডার। দুই হাফ সেঞ্চুরিতে ১২ ম্যাচে ৩২৯ রান’ আসে তাঁর ব্যাট থেকে। ৬.২১ ইকোনমিতে তুলে নেন ১৫ উইকেট। ঢাকার শিরোপা ঘ’রে তোলার পথে বড় ভূমিকা ছিল সাকিবের।

আরও পড়ুন:  ছিটকে পড়লেন সাইফ

বিপিএলের তৃতীয় ‘আসর আয়োজিত হয় ২০১৫ সালে। সেবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলা পাকিস্তানের অ’লরাউন্ডার আশার জাইদি হন টুর্নামেন্ট সেরা। ব্যাট হাতে ১১ ম্যাচে এক হাফ সেঞ্চুরিতে ‘২১৫ রান এবং বল হাতে ৪.৭৮ ইকোনমিতে নেন ১৭ উইকেট। প্রথমবারের মতো কুমি”লা বিপিএল শিরোপা ঘরে তোলে। যার পেছনে বড় ভূমিকা রেখেছেন পাকিস্তানের এই অলরাউন্ডার।

২০১৬ সালে খুলনা টা’ইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ হন টুর্নামেন্ট সেরা। ১৪ ম্যাচে ২ হাফ সেঞ্চুরিতে ‘৩৯৬ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। বল হাতেও রেখেছেন দলের জন্য অবদান। ৭.৪’১ ইকোনমিতে বোলিং করে ১০ উইকেট নেন এই অফ স্পিনার।

আরও পড়ুন:  যে কারণে স্ত্রীকে তালাক দিলেন ক্রিকেটার মোসাদ্দেক

এরপরের আসরে বিপিএলে’র সেরা ক্রিকেটার হন রংপুর রাইডার্সের বিধ্বংসী ওপেনার ক্রিস গেইল। ২০১৭ সালে আয়ো’জিত এই টুর্নামেন্টে ১১ ম্যাচ খেলেন ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি এই ব্যাটসম্যান। যেখানে ২ সেঞ্চু’রি এবং ২ হাফ সেঞ্চুরিতে ৪৮৫ রান করেন তিনি।

বিপিএলের সর্বশেষ আসরে (‘২০১৯) আবারও সেরা ক্রিকেটারের মুকুট ছিনিয়ে নেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার’ সাকিব আল হাসান। ২০১৯ সালের শুরুতে আয়োজিত এই টুর্নামেন্টে ঢাকা ডায়নামাইটসের হয়ে ১৫ ম্যাচ খেলেন তিনি।

২ হাফ সেঞ্চুরিতে ৩০১ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। বল হাতে ৭.২৫ ইকোনমিতে ২৩ উইকেট নেন সাকিব। স’র্বোচ্চ উইকেটশিকারির তালিকায় শীর্ষে ছিলেন তিনি।”

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 12
    Shares