প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

*জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র’মন্ত্রী*

81
পড়া যাবে: < 1 minute

ভারতের রাজ্য*সভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। বুধবার রাতে বিতর্কিত এ বিলটি পাস হওয়ার একদিনের মাথায় দেশটিতে জ’রুরি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই সফরের কথা জানানো হয়েছে।বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টা ২০ মিনিটে ড. মোমেন দিল্লির ইন্দিরা গান্ধী আ’ন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামবেন।

পরদিন শু’ক্রবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় তিনি দিল্লি ডায়ালগ (একাদশ চ্যাপ্টার) ও ইন্ডিয়ান ওশান ডায়ালগের (চতুর্থ চ্যাপ্টার) যৌথ অধিবেশনের মন্ত্রী পর্যায়ের সেশনে অংশ নেবেন এবং কি-নোট বক্তৃতা দেবেন।শনিবার সকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ভারতীয় পররাষ্ট্র’মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দিল্লির হায়দ্রাবাদ হাউসে এক বৈঠকে মিলিত হবেন । ওই দিন সন্ধ্যায় তার ঢাকা ফিরে যাওয়ার কথা রয়েছে।

দুই দেশের পররাষ্ট্র’মন্ত্রীদের বৈঠকে ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল এবং ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগের শু’নানির মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।এর আগে বুধবার নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ভারত ঐতিহাসিকভাবে একটি ধর্মনিরপেক্ষ দেশ। সেখান থেকে পদস্খলন হলে ভারতের যে ঐতিহাসিক অবস্থান, তা দু’র্বল হয়ে যাবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 27
    Shares