প্রচ্ছদ খেলা ক্রিকেট

ভারতের রানের পাহাড়ে পিষ্ট ওয়েস্ট ইন্ডিজ

41
পড়া যাবে: 2 মিনিটে

রোহিত শর্মা, লোকেশ রাহুল এবং বিরাট কোহলি’র বিধ্বংসী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে রানের পাহাড়ে পিষ্ট করে টি-টোয়েন্টি সিরিজের’ শেষ ম্যাচটি জিতে নিয়েছে ভারত। সফরকারীদের বিপক্ষে ৬৭ রানের বিশাল জয় তুলে ‘নিয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জেতে স্বাগতিকরা।’

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বুধবার আগে ব্যাটিং করে ২০ ওভারে ২৪০ রানের পুঁজি দাঁড় করায় ভারত। জবাবে ‘১৭৩ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ভারতের হয়ে রোহিত, রাহুল, কোহলি তিন’জনই হাফ সেঞ্চুরি করেছেন। ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড খেলেছেন দলের হয়ে এ’কমাত্র হাফ সেঞ্চুরির ইনিংস।

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পা’ঠিয়ে নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনে ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটিংয়ে নেমে পাওয়ার প্লের ‘৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৭০ রান তোলেন ভারতীয় দুই ওপেনার রোহিত এ’বং রাহুল।

ইনিংসের ১৩তম ওভারে প্রথম উ’ইকেট হারায় ভারত। কেসরিক উইলিয়ামসকে ছক্কা মারতে গিয়ে ক্যাচ দিয়ে আউট হন ‘৩৪ বলে ৭১ রানের ইনিংস খেলা রোহিত। ১৩৫ রানে ভাঙ্গে ভারতের উদ্বোধনী জুটি।’

আরও পড়ুন:  টপ অর্ডারেই স্বাচ্ছন্দ্য আফিফের

তিনে নেমে রানের খাতা খোলা’র আগেই ঋষভ পান্তকে ফেরান পোলার্ড। এরপর রাহুলের সঙ্গে জুটি গড়েন অধিনায়ক কো’হলি। ওপেনার রাহুল হাফ সেঞ্চুরি করে এগোতে থাকেন সেঞ্চুরির দিকে। অন্যপ্রান্তে ক্যারি’বিয় বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে হাফ সেঞ্চুরি তুলে নেন কোহলি। ৫৬ বলে ৯১ রা’নের ইনিংস খেলে আউট হন রাহুল, কিন্তু ২৯ বলে ৭০ রানের ইনিংস খেলে অপরাজিত থে’কে মাঠ ছাড়েন কোহলি।

ভারতীয় ব্যাটসম্যানদের সামনে সু’বিধা করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের কোনো বোলার। সকলের ইকোনমি ছিল দশের উপ’রে। দলের হয়ে একটি করে উইকেট নিয়েছেন শেলডন কটরেল, কেসরিক উইলিয়ামস এবং’ কাইরন পোলার্ড।

রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে শুরুতে’ই পিছিয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ১৭ রানেই দলের দুই ওপেনার চার নম্বর ব্যাটসম্যান’কে হারায় দলটি। চতুর্থ উইকেটে কিছুটা আশা জাগান পোলার্ড এবং শিমরন হেটমায়ার। ৭’৪ রানের জুটি গড়ে ৪১ রানের ইনিংস খেলে আউট হন হেটমায়ার। লড়াই চালিয়ে যান পোলা’র্ড।

আরও পড়ুন:  সাকিব-তামিম'কে জয় উৎসর্গ করলে'ন সৌম্য

৬৮ রানে পোলার্ড ফিরলে ওয়েস্ট ইন্ডি”জ আর বেশিদুর যেতে পারেননি। ১৭৩ রানে থামে সফরকারীদের ইনিংস। দুই বছর পর খেলতে নেমে আলো ছড়িয়েছেন মোহাম্মদ শামি। এই পেসারের মতো দুটি করে উইকেট নিয়েছে’ন দীপক চাহার ও ভুবনেশ্বর কুমার। রিস্ট স্পিনার কুলদীপও নিয়েছেন ২টি।’

সংক্ষিপ্ত স্কোরঃ’

ভারতঃ ২০ ও”ভার ২৪০/৩ (রাহুল ৯১, রোহিত ৭১; পোলার্ড ১/৩৩, উইলিয়ামস ১/৩৭)।

ওয়েস্ট ইন্ডিজঃ ‘২০ ওভারে ১৭৩/৮ (পোলার্ড ৬৮, হেটমায়ার ৪১; চাহার ২/২০, শামি ২/২৫)।”

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 19
    Shares