প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ইরানের হামলা ঠেকানোর স’ক্ষমতা ইসরায়েলের নেই

1858
পড়া যাবে: < 1 minute

ইরানের কোন ধরনের হামলা ইসরায়েল মোকাবেলা করতে পারবেনা বলে জানিয়েছেন ইসরায়েলের সাবেক জে’নারেল আমোস গিলিদ। তিনি বলেন, ইরানের বিরুদ্ধে আগাম হা’মলা চালানোর মতো অবস্থা তেল আবিবের আদৌও নেই। এ জাতীয় হামলার কোনো প্র’স্তুতিও বছরের পর বছর ধরে ইসরায়েল নিতে পারেনি। ইসরায়েলের একটি রেডিওতে আলোচনাকালে এসব কথা বলেন তিনি।

জেনারেল আমোস গিলিদ বলেন, ইসরায়েলের আগাম হামলাকে কেন্দ্র করে ইরান যদি তেল আবিবকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়তে থাকে তবে তা ঠেকানোর স’ক্ষমতা ইসরায়েলের নেই। তিনি বলেন, ইরানের ওপর যদি ইসরায়েল হামলা করে এবং তেহরান ক্ষেপণাস্ত্র ছুঁড়তে থাকে তাহলে যুদ্ধ জয়ের প্র’স্তুতি তেল আবিবের থাকতে হবে। কিন্তু বিগত বছরগুলোতে এ জাতীয় প্রস্তুতি ইসরায়েল অর্জন করতে পারেনি। তিনি আরও বলেন, ইরানের বিরুদ্ধে যদি সত্যিই ইসরায়েল আগাম হা’মলা করে তাহলে তেল আবিব একঘরে হয়ে পড়বে এবং ইরানিরা হামলার যথাযথ জবাব দেবে।

আরও পড়ুন:  ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে প্রিয়া সাহার কাজ কী?

তবে এ ধরনের যুদ্ধ দীর্ঘ’স্থায়ী এবং ইসরায়েলের জন্য বেদনাদায়ক হবে। তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে এক তরফাভাবে যুক্তরাষ্ট্র বের হয়ে গিয়ে এবং ইরানের বিরুদ্ধে নিষে’ধাজ্ঞা এবং চাপ কঠোর করেও তেহরানকে নতি স্বীকারে মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যর্থ হয়েছেন। সাবেক মেজর জেনারেল আমোস গিলিদ বর্তমানে আইপিএস ইন্টারডিসিপ্লিনারী সেন্টার হারজলিয়ার নির্বাহী পরিচালকের দা’য়িত্ব পালন করছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 3.9K
    Shares