প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ইরাক থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

95
পড়া যাবে: < 1 minute

বাগদাদে ইরানি প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি যুক্তরাষ্ট্রের গুপ্ত*হত্যার শিকার হওয়ার পর মধ্যপ্রাচ্যে উ’ত্তেজনা বাড়ছে। এর প্রেক্ষিতে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি সামনে এসেছে। গত সপ্তাহে পার্লামেন্টের ভোটভোটির মাধ্যমে মার্কিন সেনা প্রত্যাহারের পক্ষে রায় দেয় ইরাকি পার্লমেন্ট। তবে ইরাক থেকে সেনা প্র’ত্যাহার করবে না বলে জানিয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

দেশটিতে তাদের সামরিক বাহিনীর অ’বস্থান যথার্থ বলেই মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরানের ওপর চাপ প্রয়োগের অংশ হিসেবে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। প্রতি’বেশী ইরান ও মিত্র যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন সহিংসতার কেন্দ্রভূমি হওয়ার আশঙ্কা করছে ইরাক। এই দুটি দেশই আবার ই’রানের জন্য বেশ গুরুত্ব বহন করে।

আরও পড়ুন:  ইরাকে যুক্তরাষ্ট্র বিরোধী বিক্ষোভে জড়ো হয় লাখ লাখ মানুষ

গত বৃহস্পতিবার (৯ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র’মন্ত্রী মাইক পম্পেওকে ফোন করে সেনা সরিয়ে নেয়ার অনুরোধ জানিয়েছেন ইরাকি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। এ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় প্রতিনিধি পা’ঠানোর আহ্বান জানান তিনি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইরাকে মার্কিন সেনা উপস্থিতি যথার্থ বলে মনে করে তারা। তাই সেনা প্রত্যাহারের আলোচনা করতে কোনো প্র’তিনিধি দল পাঠাবে না তারা।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 44
    Shares