প্রচ্ছদ বিশ্ব সংবাদ

সোলাইমানি হত্যার সঙ্গে জড়িত ছিল ইসরায়েল

91
পড়া যাবে: < 1 minute

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার সঙ্গে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা জড়িত ছিল। মার্কিন এনবিসি টেলিভিশনের নতুন এক রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। মার্কিন গণ’মাধ্যম এনবিসি নিউজের প্র’তিবেদনে বলা হয়েছে, ৩ জানুয়ারি কাসেম সোলাইমানিকে হত্যার অভিযানে ইসরায়েল জড়িত ছিল। সোলাইমানির ব্যাপারে যাবতীয় গোয়েন্দা তথ্য যুক্তরাষ্ট্রের কাছে সরবরাহ করেছে ই’সরায়েল। ইসরায়েল তথ্য দিয়েছে, কাসেম সোলামানি কোন সময় কোন জায়গা থেকে কীভাবে কোথায় যাচ্ছেন।

সেই তথ্যের ওপর ভিত্তি করেই নিখুঁতভাবে হামলা চালাতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি সোলাইমানিকে বহনকারী বিমান অ’বতরণের পর কোন গাড়িতে উঠছেন, সেই তথ্য ইসরায়েল সরবরাহ করেছে। যার জেরে সেই গাড়িতেই ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। জানা গেছে, ওই গাড়িতে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়, সোলাইমানিকে কখন হ’ত্যার জন্য হামলা চালানো হবে, সে ব্যাপারে ইসরায়েলের প্রধান’মন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু’কে জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

আরও পড়ুন:  সিরিয়ায় গোপনে ৭৫ ট্রাক সেনা অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

হামলার দু’দিন আগে অর্থাৎ ১ জানুয়ারি পম্পেও ফোন করে নেতানিয়াহুকে ধ’ন্যবাদ জানান। জানা গেছে, ইরাকে অবস্থিত মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় ইরানকে মোক্ষম জবাব দেওয়ার ব্যাপারে ইসরায়েল পাশে থাকার জন্যই নেতা’নিয়াহুকে ধন্যবাদ দেন পম্পেও। অন্যদিকে গ্রিসের রাজধানী অ্যাথেন্স ছেড়ে যাওয়ার আগেই তিনি বলেছিলেন, মধ্যপ্রাচ্যে বড় ধরনের পরিবর্তন হতে যাচ্ছে। সোলাইমানি হত্যার আভাসই তিনি সেই কথার মাধ্যমে দিয়েছেন বলে গণ’মাধ্যমগুলোর প্রতিবেদনে উঠে এসেছে।

বৃহস্পতিবার ইরাকের নিরাপত্তা কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বাগদাদ বিমানবন্দরের কারা আমেরিকার হয়ে গুপ্তচরবৃত্তি করেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এছাড়া, সিরিয়ার গোয়েন্দা সংস্থাও চ্যাম এয়ারলাইন্সের দুইজন কর্মীর ব্যাপারে ত’দন্ত করছে। চ্যাম উইংস এয়ারলাইন্স হচ্ছে একটি বেসরকারি বাণিজ্যিক এয়ারলাইন্স যার সদরদপ্তর দামেস্কে অবস্থিত। উল্লেখ্য জেনারেল কাসেম সোলাইমানি ছিলেন বিশ্বের মুক্তিকামী মানুষের কাছে অত্যন্ত সম্মানিত একজন ক’মান্ডার। তিনি সিরিয়া ও ইরাকে উগ্র স’ন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে নির্মূল করার ব্যাপারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আরও পড়ুন:  ইসরাইলে নামাজরত মু'সল্লিদের ওপর পুলিশের হামলা

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 157
    Shares