প্রচ্ছদ বিশ্ব সংবাদ

*তবু ভারতের বিপক্ষে অনড় অবস্থানে থাকবেন মাহাথির*

85
পড়া যাবে: < 1 minute

মালয়েশিয়া থেকে পাম তেল না কিনতে নিজ দেশের আমদানি’কারকদের সতর্ক করে দিয়েছে ভারত। সম্প্রতি ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইন ও কাশ্মির ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সমালোচনার প্রে’ক্ষিতে দিল্লি এমন উদ্যোগ নিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। এ বিষয়ে মঙ্গলবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদ বলেছেন, মালয়েশিয়া থেকে পাম তেল কিনবে না, সে সম্পর্কে অবগত কুয়ালালামপুর। সেইসঙ্গে তিনি জানান, তার দেশ আর্থিকভাবে ক্ষতির স’ম্মুখীন হলেও অন্যায়ের বিরুদ্ধে তিনি কথা বলে যাবেন।

মাহাথির বলেন, অবশ্যই আমরা উদ্বিগ্ন কেননা প্র’চুর পরিমাণে পাম তেল ভারতে বিক্রি করি, কিন্তু অন্যদিকে আমাদের স্পষ্টভাষী হতে হবে। কিছু অন্যায়ের দিকে গেলে অবশ্যই সেটা আমাদের বলতে হবে। সাংবাদিকদের তিনি আরও বলেছেন, এভাবে যদি আমরা টাকার চিন্তা করে অন্যায়ের বি’রুদ্ধে কথা বলা থেকে বিরত থাকি, তাহলে আমি মনে করি আমাদের ও অন্যান্য ব্যক্তি দ্বারা অনেক ভুল কাজ হয়ে যাবে। বিশ্বের ভোজ্য তেলের বৃহত্তম ক্রেতা ভারত গত সপ্তাহে আমদানির কিছু নিয়ম প’রিবর্তন করেছে বলে জানায়।

আরও পড়ুন:  এত হিন্দু থাকতে মুসলমানের সঙ্গে প্রেম কেন? ( ভিডিও )

ব্যবসায়ীরা জানায়, মালয়েশিয়া থেকে পরিশোধিত পাম তেল আমদানি নি’ষিদ্ধ করা হয়েছে। ভারতের নাগরিকত্ব আইন নিয়ে মাহাথির মোহম্মদের সমালোচনা করার জবাবে ভারত এমন পদক্ষেপ নিল। এ’ছাড়া এর আগে মাহাথির মোহাম্মদ জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে আক্রমণ ও দখল করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন। সেসময়ই ভারতের ভোজ্য তেল ব্যবসায়ীদের সংগঠন এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসইএআই) মালয়েশিয়া থেকে পাম ওয়েল আমদানি বন্ধের এক ধরনের সিদ্ধান্ত নেয়। ভারতের এমন সি’দ্ধান্তে ক্ষতির মুখে পরতে পারে মালয়েশিয়া। তবে মাহাথির বলেছেন, তিনি এর বিকল্প উপায় বের করবেন।

আরও পড়ুন:  *রাতটা খারাপ গেল, কিছুই না পেয়ে চোরের চিঠি*

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 137
    Shares