প্রচ্ছদ আইন-আদালত

শিশু ধর্ষণ ঘটনায় দায়ের করা মামলায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, হাইকোর্টের রুল

48
পড়া যাবে: < 1 minute

১৬ বছরের কম বয়সীদের শিশু ধ’র্ষণের ঘটনায় দায়ের করা মামলায় সর্বোচ্চ শা’স্তি মৃত্যুদণ্ড কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নারী নি’র্যাতন ও ধর্ষণ ঠে’কাতে একজন বিশেষজ্ঞসহ সংশ্লিষ্টদের নিয়ে এক মাসের মধ্যে একটি কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। এ কমিশন ধর্ষণ ঠেকানোসহ অন্যান্য নি’র্যাতন প্রতিরোধের বিষয়ে সুপারিশ করবে।

জনস্বার্থে এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শু’নানি নিয়ে রোববার (১৯ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ আ’দেশ দেন। আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া। রাষ্ট্র’পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

আরও পড়ুন:  সারা দেশের সবাই এই ঘটনায় মর্মাহত,সমাজটা কোথায় যাচ্ছে?

রিট শুনানির এক পর্যায়ে আদালত বলেন, ধ’র্ষণকারীদের ক্রসফায়ার দেওয়ার বিষয়ে জাতীয় সংসদে যে আলোচনা করা হয়েছে, তা ঠিক হয়নি। উল্লেখ্য, আইনে ধ’র্ষণের সর্বোচ্চ সাজা হিসেবে যাবজ্জীবন দণ্ডের বিধান রয়েছে। সম্প্রতি ধর্ষণ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় সংসদের চলতি অধিবেশনে ধ’র্ষকদের প্রকাশ্যে গু’লি করে হত্যার দাবি ওঠে।

বাংলা ম্যাগাজিন /এসপি