প্রচ্ছদ বিনোদন

৭০ বছর পর উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে থাকতে পারি না

263
Default featured image
পড়া যাবে: < 1 minute

ভারতের বর্তমান পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেছেন বলিউডের খ্যাতনামা অভিনেতা নাসিরুদ্দিন শাহ। তিনি বলেছেন, ৭০ বছর পর আমি উ’পলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে আমি থাকতে পারি না। ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রথমবারের মতো নীরবকা ভেঙেছেন নাসিরুদ্দিন শাহ। গত বছরের ডিসেম্বরে ওই আইনটি পাশ হয়েছিল। এ বছরের ১০ জানুয়ারি তা কার্য’কর করা হয়। ভারতীয় গণমাধ্যমে এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন শাহ বলেন, ৭০ বছর পর উপলব্ধি করলাম ভারতে মু’সলিম হিসেবে আমি থাকতে পারি না। ৭০ বছর পরেও প্রমাণ করা প্রয়োজন যে আমি মুসলিম এবং ভারতীয়।

আরও পড়ুন:  পরকীয়ায় জড়ান ভারতের শতকরা ৫৫ ভাগ মানুষ

এত বছর ধরে ভারতে থেকেও এবং এখানে কাজ করেও আমার ভা’রতীয় হিসেবে প্রমাণ দেওয়া হয়নি। এখন মুসলিম হয়ে ভারতে টিকে থাকা ভীষণ কঠিন! আমার আর কী করার আছে? বলিউডের গুণী এই অভিনেতা আরও জানান, তিনি ও তার পরিবার ভাবেননি ভারতে এখন পর্যন্ত থাকাটা ক’ঠিন হবে। কিন্তু এখন তাদের উপলব্ধি হয়েছে ভারতে তারা মুসলিম হিসেবে থাকতে পারেন না। ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সুযোগ রাখা হয়েছে। এ নিয়েও সমালোচনা করেন না’সিরুদ্দিন শাহ। তিনি বলেন, আ’ইনে কেন মিয়ানমার বা শ্রীলঙ্কার নাম রাখা হয়নি।

আরও পড়ুন:  করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে ভারতে, লাফিয়ে বাড়ছে মৃত্যুর

এর আগে বু’ধবার (২২ জানুয়ারি) নাসিরুদ্দিন শাহ অনুপম খেরকে বলেছেন চামচা। অনুপম খেরও প্রতিবাদ জানিয়েছেন এর। এ ছাড়া কিছুদিন আগে জেএনইউতে আক্রান্ত ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অভিনেত্রী দীপিকা পাড়-কোন। তা নিয়ে বলিউডে মিশ্র প্র’তিক্রিয়া দেখা যায়। নাসিরুদ্দিন জোর গলায় দীপিকাকে সমর্থন করেছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, দীপিকা যা করেছে, তাতে তার সাহসের পরিচয় পাওয়া যায়। সব মিলিয়ে নাসিরুদ্দিনের বর্তমান সময়টা কাটছে আলোচনা সমা’লোচনার মধ্য দিয়ে।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 940
    Shares