প্রচ্ছদ বিশ্ব সংবাদ

খাওয়া দেখেই চেনা যায় যে ওঁরা বাংলাদেশি

212
পড়া যাবে: < 1 minute

কয়েকদিন আগেই দিল্লির রামলীলা ময়দানে থেকে ভারতের প্র’ধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, পোশাক দেখলেই চেনা যায় কারা সহিংসতা সৃষ্টি করছে। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক’পঞ্জিকে (এনআরসি) কেন্দ্র করে গোটা ভারতজুড়ে সহিংসতার ঘটনায় ওই মন্তব্য করেছিলেন মোদি। পোশাক নিয়ে মোদির ওই মন্তব্য ঘিরে সেসময় বিতর্ক কম হয়নি। মোদির পর এবার তারই দলের এক প্রভাবশালী নেতা বললেন, খাওয়া দেখে চেনা যায় যে কারা বাংলা’দেশি। নিজের বাড়িতে নির্মাণাধীন শ্রমিকদের চিড়া খাবারের অভ্যাস দেখে ওই মন্তব্য করেন বিজয়বর্গীয়।

বৃহস্পতিবার মধ্যপ্রদেশের ইনদোরে সিএএ-এর সমর্থনে আয়োজিত এক সমা’বেশ থেকে বিজেপি নেতা এবং দলটির অন্যতম কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় এ মন্তব্য করেন। বিজয়বর্গীয় বলেন, তাঁর বাড়িতে নতুন একটি ঘর তৈরি করার কাজে লাগেন কয়েকজন রাজমিস্ত্রী। তাঁদের খাওয়াদাওয়া তাঁর মতে অ’দ্ভুত, কেন না তাঁরা পোহা বা চিঁড়ে খান। ঠিকাদারের সঙ্গে কথা বলে তাঁর সন্দেহ হয়, ওঁরা সকলে বাংলাদেশ থেকে এসেছেন। এর দিনদুয়েক পর ওই রাজ’মিস্ত্রীরা কাজ বন্ধ করে দেন। এ নিয়ে এখনও পুলিশে অভিযোগ দায়ের করেননি তিনি, তবে মানুষকে এ ব্যাপারে সাবধান করার চেষ্টা করছেন।

আরও পড়ুন:  হাতির ভয়ে ১৩ বছর ধরে গাছের উপরে বসবাস

বিজয়বর্গীয় আরও বলেছেন, এক বাংলা’দেশি জঙ্গি গত দেড় বছর ধরে তাঁর দিকে নজর রেখে চলেছে। তাই যখনই তিনি বাইরে যান, সঙ্গে থাকেন ৬ জন সশস্ত্র নিরাপত্তারক্ষী। এ দেশে হচ্ছেটা কী? বাইরের লোকেরা ইচ্ছেমতো ঢুকে পড়বে আর সন্ত্রাস তৈরি করবে? তাঁর আরও বক্তব্য, গুজবে কান দেবেন না, নাগরিকত্ব আইন দেশের স্বার্থে আনা হয়েছে। প্রকৃত উদ্বাস্তু ও অনুপ্রবেশ’কারীদের মধ্যে এই আইন পা’র্থক্য গড়ে দেবে। এই অনুপ্রবেশকারীরা দেশের নিরাপত্তার পক্ষে বিপদ, বিজয়বর্গীয় বলেছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 54
    Shares