প্রচ্ছদ বিশ্ব সংবাদ

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৮, আহত শতাধিক মানুষ

61
পড়া যাবে: < 1 minute

তুরস্কের পূর্বাঞ্চলে দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও কয়েক শ’তাধিক মানুষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আ’শঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ অনেকে। স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা নাগাদ কেঁপে ওঠে রাজধানীসহ দেশটির বিভিন্ন অঞ্চল। এতে ভেঙে পড়ে বহু স্থাপনা। আ’টকা পড়ে অনেকে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ঘরের আ’সবাবপত্র তাদের ওপর পড়েছে। প্রেসিডেন্ট রিসেপ টেইপ এরডোগান বলেছেন মানুষের সাহায্যের জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রবল ঠা’ণ্ডার মধ্যেই ভূমিকম্পের আতঙ্কে ঘর থেকে বেরিয়ে পড়েন। তুর্কি টেলিভিশনে সেই ছবি দেখানোও হয়েছে। ভূমি’কম্পের পরবর্তী পর্যায়ে কোনও কোনও জায়গায় আগুনও ধরে যায়।

আরও পড়ুন:  এয়ার অ্যাম্বুলেন্সে করে করোনা আক্রান্ত এক নাগরিককে ঢাকা থেকে ফিরিয়ে নিলো তুরস্ক

পূর্ব এলাজিগ প্রদেশের লেকের পা’শের শহর সিভরিসের জনসংখ্যা প্রায় ৪ হাজারের মতো। টাইগ্রিস নদীর তীরে এই জায়গা পর্যটনে যথেষ্ট জনপ্রিয়। তুর্কি ছাড়াও ভূমি’কম্প অনুভূত হয় ইরাক ও সিরিয়া সীমান্তেও। এর আগে ১৯৯৯ সালে তুরস্কে দুই দফা শক্তিশালী ভূমিকম্পে প্রাণ হা’রায় ১৮ হাজারের বেশি মানুষ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares