প্রচ্ছদ স্বাস্থ্য

সুস্থ থাকতে প্রতিদিন রসুন খাওয়া উচিত

86
পড়া যাবে: < 1 minute

সকালে ঘুম থেকে ওঠার পর মেটাবলিক রেট একটু বেশি থাকে। তাই খালি পেটে রসুন খেলে উপকার মেলে অনেক। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটিস রসুন ব্যবহার করেছিলেন সারভাইকাল ক্যানসারের চিকিৎসায়। লুই পা’স্তুর এর অ্যান্টিফাংগাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণের কথা জানান। আর আ’ধুনিক বিজ্ঞানীরা জানালেন, হৃদরোগ প্রতিরোধে এর ভূমিকার কথা। ইউনিভার্সিটি অব কানেক্টিকাট স্কুল অব মেডিসিন–এর কার্ডিওভাসকুলার রিসার্চ টিমের মতে, সুস্থ থাকতে প্র’তিদিন এক কোয়া কাঁচা রসুন খাওয়া উচিত।

কাঁচা রসুন খেলে হার্ট সু’স্থ থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ রসুন রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে। শরীরকে ডিটক্সিফাই করতে সহায়তা করে রসুন। স’কালে খালি পেটে রসুনের কোয়া খেলে সারারাত ধরে চলা বিপাকক্রিয়ার কাজ যেমন উন্নত হয়, তেমনই শরীরের দূষিত টক্সিনও মূ’ত্রের মাধ্যমে বেরিয়ে যেতে পারে।

যাদের ঠাণ্ডা-সর্দি বেশি লাগে, তারা খালি পেটে এক কোয়া রসুন খেয়ে দেখুন কতটা কার্যকরী। একটানা দু’সপ্তাহ সকালে রসুন খেলে ঠাণ্ডা-সর্দি লাগার প্র’বণতা অনেকটাই কমে আসবে। হৃদরোগীদের ক্ষেত্রে রসুন খুবই কার্যকর। হৃদস্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হৃদপেশির চাপ ক’মাতে কাজ করে এটি। উচ্চ রক্ত’চাপের অসুখে ভুগছেন এমন রোগীদের ডায়েটে বেশ কার্যকর এই রসুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 64
    Shares