প্রচ্ছদ বাংলাদেশ জেলা

নারীর অংশ গ্রহণ ছাড়া একটি দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সম্ভব নয়

39
পড়া যাবে: < 1 minute

চীনা রাষ্ট্রদূত লি জিমিং কি’শোরগঞ্জের কুলিয়ারচরে প্রধান অতিথির বক্তব্যে বলেন, উন্নয়নে নারীর অংশগ্রহণ করতে হলে তাঁকে শিক্ষিত করে তুলতে হবে। শিক্ষা ছাড়া উন্নয়নের অংশীদার হওয়া সম্ভব নয়। শনিবার (২৫ জানুয়ারী) বিকালে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ছয়সূতি ইউনিয়নের নোয়াগাঁও লায়ন মুজিব-মুনা বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পু’রস্কার বিতরণী অ’নুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। চীনা রাষ্ট্রদূত এ সময় বাংলাদেশে সকল দিক থেকে নারীর এগিয়ে যাওয়ার ভূয়সী প্রশংসা করে বলেন, নারীর অংশ গ্রহণ ছাড়া একটি দেশের অর্থনৈতিক, সামাজিক উন্নয়ন সম্ভব নয়। চায়নার উন্নয়ন স’ম্ভব হয়েছে নারীর অংশ গ্রহণে।

এ সময় বাংলা’দেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিশ্বে যা কিছু মহান সৃষ্টি কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর”-এই কবিতার উদ্ধৃতি তুলে ধরেন চীনা রাষ্ট্রদূত লি জিমিং। চীনা রাষ্ট্রদূত আরও বলেন, চায়না-বাংলাদেশ দীর্ঘদিনের অন্যতম বাণিজ্যিক ও উ’ন্নয়ন সহযোগী। বাংলাদেশে চীনের বিশাল বাজার রয়েছে। বাংলাদেশের উন্নয়নে চীনের বিনিয়োগও বিশাল। কিন্তু এর বাইরেও চীন বাংলাদেশের শিক্ষা বিস্তারেও সহযোগী। প্রতিবছর চীন বাংলাদেশের এক হাজার শি’ক্ষার্থীকে উচ্চ শিক্ষা গ্রহণে বৃত্তি দিচ্ছে। গত বছর ৫ হাজার ৪১১ জন শিক্ষার্থীকে চীন ভ্রমণ এবং শিক্ষা গ্রহণের ভিসা দেওয়া হয়েছে। তিনি এ সময় লায়ন মুজিব-মুনা উচ্চ বিদ্যালয়ের দুজন শিক্ষার্থীকে চীনে পড়াশোনা করার বৃত্তি প্রদানের ঘো’ষণা দেন।

আরও পড়ুন:  কিশোরগঞ্জে ৮শত বছরের পুরনো ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা শুরু

অনুষ্ঠানে বিশেষ অতিথির ব’ক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক কুদ্দুস আফ্রাদ, বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আমিনা ফেরদৌসী মুনা, লায়ন মুশিউর রহমান, কুলিয়ারচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারহানা রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান সায়েদা খানম মুক্তা, ছয়সূতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর মিজবাহুল ইসলাম প্রমূখ। অ’নুষ্ঠানের শুরুতে অতিথিরা জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে তারা বিদ্যালয়ের শি’ক্ষার্থীদের অংশ গ্রহণে বিভিন্ন দেশীয় ঐতিয্যবাহী খেলা উপভোগ করেন। আলোচনা সভা শেষে প্রধান অতিথি তাঁর পক্ষ থেকে বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কুল ব্যাগ উপহার দেন। পরে বিভিন্ন খেলায় জয়ী হওয়া ক্রীড়াবিদদের হাতে পু’রস্কার তুলে দেন তিনি।

আরও পড়ুন:  *শত প্রতিবন্ধকতা পেরিয়ে এগিয়ে চলছে গ্রামের নারী শিক্ষার্থীরা*

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 89
    Shares