প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

এ নির্বাচনে ইসির যেভাবে দায়িত্ব পালন করা প্রয়োজন তা হচ্ছে না

42
পড়া যাবে: < 1 minute

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নির্বাচন কমিশনের (ইসি) অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য করেছেন। আজ রোব’বার (২৬ জানুয়ারি) নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের দেয়া এক লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আমার ধারণা, কমিশন স’ভায় আমার বক্তব্য প্রদানের স্থান সংকুচিত হয়ে পড়েছে। নির্বাচন কমিশনের অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই। আমরা নির্বাচন কমিশনের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা করতে চাই। আমাদের কর্মকাণ্ডে তা দৃশ্যমান হওয়া বা’ঞ্ছনীয় বলেও অভিমত ব্যাক্ত করেন তিনি।

কমিশনের প্রতি অভিযোগের আঙ্গুল তুলে তিনি বলেন, এ নির্বাচনে ই’সির যেভাবে দায়িত্ব পালন করা প্রযোজন, তা হচ্ছে না। নির্বাচনের সিডিউল ঘোষণার পর থেকে আজ পর্যন্ত যে তিনটি কমিশন সভা অ’নুষ্ঠিত হয়, তার কোনোটিতে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের আচরণবিধি, অনিয়ম বা প্রার্থীদের অভিযোগ সম্পর্কে কোনো আলোচনা হয়নি এবং কোনো কমিশন সভায় এসব বিষয় এজেন্ডাভুক্ত হয়নি। তিনি বলেন, আমি কোনো দলের হয়ে নয়। বরং বিবেক দ্বারা পরিচালিত হই। আ’গামী ২৮ জানুয়ারি ২০২০ তারিখে যে নির্বাচন কমিশন সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে

আরও পড়ুন:  ভোটের পরিবেশ সুন্দর করার কথা ভাবছে ইসি

তাতেও ঢাকা সিটি কর্পোরেশন স’ম্পর্কে কোনো বিষয় এজেন্ডাভুক্ত নয়। অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে, ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন সম্পর্কে আমি বিগত ৯, ১৩, ১৬ ও ২০ জানুয়ারি ২০২০ তারিখে যে চারটি ইউনোট (আন অফিসিয়াল নোট) প্রদান করেছি, তা রীতিমতো উ’পেক্ষা করা হয়েছে এবং আমলে নেয়া হয়নি। এসবের বিষয়বস্তু সম্পর্কে কোনো আলোচনা হয়নি বা প্রয়োজনীয় ব্যবস্থাও গৃহীত হয়নি। যদি আমার বক্তব্য অগ্রহণযোগ্য হয়, তাহলে তা আমাকে জানানো উচিত ছিল- দুঃখ’প্রকাশ করে বলেন তিনি।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 235
    Shares