প্রচ্ছদ বিশ্ব সংবাদ

সোলাইমানির হত্যাকাণ্ডকে বর্বরতা আখ্যায়িত করে ক্ষমা চাইল মার্কিন নাগরিক

104
পড়া যাবে: < 1 minute

ইরানি সামরিক ক’মান্ডার কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডকে বর্বরতা আখ্যায়িত করে ক্ষমা চেয়ে ইরানি জনগণের কাছে চিঠি পাঠিয়েছেন কয়েক হাজার মার্কিন নাগরিক। শান্তিবাদী একটি সংগঠনের পাঠানো ওই চিঠিতে যুক্তরাষ্ট্রের অন্তত ১০ হাজার মানুষ স্বাক্ষর করেছেন। ই’রানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ও প্রেস টিভির বরাতে এ খবর জানা গেছে। কোড পিঙ্ক নামের ওই শান্তিবাদী সংগঠনটির পাঠানো চিঠিতে ইরানের অ’ভিজাত কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়।

চিঠিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের জনগণ যেহেতু সব মানুষের শান্তি এবং নি’রাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ সে কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্তের জন্য আমরা ক্ষমা চাইছি। মার্কিন জনগণ ইরানের সঙ্গে যুদ্ধ চায় না উল্লেখ করে তারা বলেন, আমরা শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাস করতে চাই। ট্রা’ম্পের আগ্রাসন বন্ধের জন্য যে ধরনের পদক্ষেপ নেয়া দরকার আমরা তার সবকিছুই করার চেষ্টা করব। দয়া করে আপনারা আমাদের বন্ধুত্বের আহ্বান গ্রহণ করুন। যারা সমাজে ঘৃণা এবং অনৈক্য ছড়াচ্ছে তাদের উপর শা’ন্তি বাদীদের জয় হোক।

আরও পড়ুন:  করোনার আতঙ্কে জুমার নামাজের জামাত বাতিল করেছে ইরানের কর্তৃপক্ষ

ইংরেজি এবং ফারসি ভাষায় চিঠির পাশাপাশি এর একটি ভিডিও বার্তাও পাঠিয়েছে কোড পিঙ্ক নামের ওই শান্তিবাদী সং’গঠনটি। গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কমান্ডার জে’নারেল কাসেম সোলাইমানি ও ইরানের মিলিশিয়া নে’তা আবু মাহদি আল মুহানদিসকে হত্যা করা হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।