প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে

156
পড়া যাবে: < 1 minute

চীনে মহামারি আকার ধারণ করেছে করোনা ভাইরাস। যার আতঙ্কে আছে পুরো বিশ্ব। তবে বাংলাদেশে এখনও করোনা ভাইরাসের রোগী পাওয়া যায়নি। স্বাস্থ্য’মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, তারপরও আমরা করোনা ভাইরাসের বিষয়ে সব ধরনের ব্যবস্থা নিয়েছি। আমারা প্রচার-প্রচারণায় এটা নিয়ে এসেছি। বিমানবন্দর, সমুদ্রবন্দর, স্থলবন্দরে এ ভাইরাস শনাক্ত’করণের ব্যবস্থা নিয়েছি। আমাদের কর্মীরা ওখানে আছে যাতে শনাক্ত করতে পারে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ডায়রিয়ার ওপর এক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী প’রমর্শ দিয়ে বলেন, আমি আমাদের লোকজনকে বলব- যারা দেশে থাকেন তারা এই সময় চীন ভ্রমণ কমিয়ে দেন। ভ্রমণ না করাই ভালো এবং এই মুহূর্তে ওই দেশ থেকে লোকজন না আনাই উচিত। করোনা ভাইরাস নিয়ে আ’তঙ্কিত হওয়ার কিছু নেই জানিয়ে জাহিদ মালেক বলেন, ক’রোনা ভাইরাসের বিষয়ে আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে। দেশের চিকিৎসা সেবার বিভিন্ন সাফল্যের কথা জানান মন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ থেকে পোলিও, টিটেনাস বিদায় নিয়েছে।

আরও পড়ুন:  এসআই আকবরকে দরকার, সব ইমিগ্রেশনে চিঠি: পিবিআই

আমরা কমিউনিটি ক্লিনিক, পরিবার- পরিকল্পনা সেন্টার চালু করেছি। বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। আমরা ওয়ার্ল্ড ক্লাস মেডিসিন তৈরি করছি, যা বিশ্বের ১০০টিরও বেশি দেশে র’প্তানি হচ্ছে। আইসিডিডিআরবি খাবার স্যালাইন আ’বিষ্কার করেছে যা মিলিয়ন মানুষের জীবন বাঁচিয়েছে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, আইসিডিডিআরবির এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক জন ডি ক্লেমেন্স প্র’মুখ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 145
    Shares