প্রচ্ছদ বিশ্ব সংবাদ

পাকিস্তানকে চাইলে ৭ দিনেই ধুলোয় মিশিয়ে দিতে পারি

127
পড়া যাবে: < 1 minute

যুদ্ধে পাকিস্তানকে পরাজিত করতে ভারতকে তেমন একটা বেগ পেতে হবে না। চাইলে পাকিস্তানকে ৭ থেকে ১০ দিনেই ধুলোয় মিশিয়ে দিতে পারি বলে ম’ন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার নয়াদিল্লিতে জাতীয় সমর শিক্ষার্থী বাহিনীর (এনসিসি) এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তিনি এ মন্তব্য করেন। এ সময় মোদি বলেন, প্র’তিবেশী দেশটি আমাদের সঙ্গে তিনটি যুদ্ধ হেরেছে। কিন্তু দশকের পর দশক ধরে ছায়াযুদ্ধ চালিয়ে এসেছে তারা। আগে সেনাবাহিনীকে অভিযানের অনুমতি দেয়া হতো না। আমাদের সময় সার্জিক্যাল স্ট্রাইক, বিমান হামলা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর দাবি, স্বাধীনতার পর থেকেই জম্মু-কাশ্মিরে সমস্যা রয়েছে। কয়েকটি পরিবার ও রাজনৈতিক দল উপত্যকার ইস্যুগুলোকে জিইয়ে রেখেছে। তার ফল হিসেবে সন্ত্রাসবাদ মাথা চাড়া দিয়ে উঠেছে। বছরের পর বছর ধরে হাজার হাজার নিরাপরাধ মানুষ প্রাণ হা’রিয়েছেন। বাসিন্দাদের কাশ্মির ছাড়তে বাধ্য করা হয়েছে।

আরও পড়ুন:  ভারত থেকে একজন বাংলাদেশিকেও ফেরত পাঠাতে দেব না

বর্তমান সরকার কয়েক দশক ধরে চলা আসা এই সমস্যাগুলোর সমাধানের চেষ্টা করতে চায়। এদিন ওই ইস্যুতে তিনি বলেন, সাবেক সরকারগুলো ওই সমস্যাকে আইন-শৃঙ্খলার স’মস্যা হিসেবে দেখেছিল। ভারতীয় সেনাবাহিনী পদক্ষেপ গ্রহণ করতে চাইলেও তাদের অনুমতি দেয়া হয়নি। সাবেক সরকারগুলোর নিষ্ক্রিয়তার কারণেই এই সমস্যা তৈরি হয়েছে। অন্যদিকে, সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন চললেও প্রধানমন্ত্রীর দাবি, জম্মু-কাশ্মিরসহ দেশের অন্যান্য অংশে শা’ন্তি বজায় রয়েছে। কেন্দ্রীয় সরকারের সাফল্য হিসেবে বোড়ো চুক্তি, তিন তালাক বাতিল, কাশ্মির থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। সিএএ বিরোধী রাজনৈতিক দল’গুলোকে কটাক্ষ করে তিনি বলেন, কয়েক দশকের পুরনো সমস্যার সমাধান করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন:  ৭০ বছর পর উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে থাকতে পারি না

ধর্মের রং মাখিয়ে যারা সেই সি’দ্ধান্তের প্রবল বিরোধিতা করছেন গোটা দেশ তাদের আসল রূপ দেখতে পাচ্ছে। মানুষ চুপ করে আছে। কিন্তু, সব বুঝতে পারছে। ভারতের প্রধানমন্ত্রী মোদি এভাবে জাতীয় সমর শিক্ষার্থী বাহিনী এনসিসি’র মতো অরা’জনৈতিক সরকারি মঞ্চকে ব্যবহার করে আগাগোড়া রাজনৈতিক বক্তৃতা দিয়ে কার্যত দিল্লি বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করলেন বলে বিশ্লেষকরা মনে করছেন। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দেশ’জুড়ে বিক্ষোভ-আন্দোলন চললেও জম্মু-কাশ্মীরসহ দেশের অন্যান্য অঞ্চলগুলোতে শান্তি বিরাজ করছে বলে দাবি করেন মোদি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 101
    Shares