প্রচ্ছদ স্বাস্থ্য

মুখের অবাঞ্ছিত লোম দূর করার প্রাকৃতিক উপায়

100

পড়া যাবে: < 1 minute

মুখের অবাঞ্ছিত লোম দূর করার অনেক ধরণের ব্যবস্থাপত্র রয়েছে। এই অবাঞ্ছিত লোম দূর করার কিছু ঘরোয়া সহজ পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিগুলো প্রাকৃতিক উ’পাদান দিয়ে তৈরি করা হয় বলে এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আসুন এবার জেনে নেওয়া যাক মুখের অবাঞ্ছিত লোম দূর করার ৫ টি প্রাকৃতিক উপায়। চিনি ও লেবুর রস: উপকরণ ও পরিমাণ: দুই টেবিল চামচ চিনি, লেবুর রস, আট থেকে নয় টে’বিল চামচ পানি। প্রস্তুত প্রণালী: উপকরণগুলো এক’সাথে মিশিয়ে নিন। এরপর বুদবুদ উঠা পর্যন্ত গরম করে নিন।তারপর ঠাণ্ডা করে ২০ থেকে ২৫ মিনিট মাখিয়ে রাখতে হবে। ধোয়ার সময় ঠাণ্ডা পানি দিয়ে বৃত্তাকারে ঘষে তা উঠাতে হবে।

লেবু ও মধু: উপকরণ ও পরিমাণ: দুই টেবিল-চামচ চিনি, লেবুর রস, এক টেবিল-চামচ মধু। প্রস্তুত প্রণালী: উপাদান’গুলো একসাথে মিশিয়ে নিন। পরে তিন মিনিট গরম করে পানি মিশিয়ে পাতলা কিরে নিনি। এরপর ঠান্ডা করে নিন। যেখানের লোম তুলতে চান সেখানে প্রথমে কর্নস্টার্চ(ভু’ট্টার দানা রিফাইন্ড করে এটি তৈরি করা হয় যা অনেকটা কর্নফ্লাওয়ার এর মত) মাখিয়ে নিন। এরপর কর্নস্টার্চের উপর মিশ্রণটি লাগিয়ে নিতে হবে। মিশ্রণ লাগতে হবে লোম যে’দিকে বের হচ্ছে সেদিকে।পরে সুতি কাপড়ের সাহায্যে লোমগুলো টেনে তুলে নিতে হবে। টান দিতে হবে লোম যেদিকে বের হচ্ছে তার উল্টো দিকে।

ডিম ও কর্নস্টার্চ: উ’পকরণ ও পরিমাণ: এক টেবিল-চামচ কর্নস্টার্চ, চিনি, ডিমের সাদা অংশ। প্রস্তুত প্রণালী: উ’পকরণটি একসাথে মেশায়ে নিন। এরপর এই মিশ্রণটি অবাঞ্ছিত লোমযুক্ত অংশে মাখিয়ে রাখুন।শুকিয়ে গেলে তুলে ফেলুন।ডিমের সাদা অংশ আঠালো, তাই এটি চিনি ও কর্নস্টার্চের সঙ্গে মিশিয়ে মাখলে ত্বকের উপর পা’তলা আস্তর ফেলবে। যাদের ব্রণের সমস্যা আছে তাদের জন্য এ পদ্ধতি নয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 15
    Shares