প্রচ্ছদ বিশ্ব সংবাদ

গাছ লাগিয়ে পদ্মশ্রী পুরস্কার পেলেন আদিবাসী নারী

54
পড়া যাবে: < 1 minute

লক্ষাধিক গাছ লাগিয়ে বন সংরক্ষণে ভুমিকা রাখার জন্য পদ্মশ্রী পু’রস্কার পেলেন আদিবাসী নারী। শনিবার ৪র্থ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীর জন্য ১১৮ জনের নাম ঘো’ষণা করে ভারত। সেই তালিকার একজন কর্ণাটকের বাসিন্দা তুলসী গৌড়া। কয়েক দশক ধরে বন সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করে চলেছেন হাল্কাকি উপ’জাতির ৭২ বছর বয়সী এই বৃদ্ধা।

ওই প্রতিবেদনে আরও জা’নানো হয়, বিভিন্ন প্রজাতির গাছপালা ও ঔষধি গাছের বিষয়ে বিস্তৃত জ্ঞানের জন্য অরণ্যের বিশ্বকোষ হিসেবে পরিচিত তুলসী গৌড়াকে। কর্ণাটকের হোনাল্লি গ্রামের বাসিন্দা তু’লসী রাজ্যটিতে লক্ষাধিকের বেশি গাছ লাগিয়েছেন। পরিবেশবিদরা তুলসীর ভূয়সী প্রশংসা করেন।

আরও পড়ুন:  স্বামীর নাম হাসপাতাল, আতঙ্কিত স্ত্রী

পরিবেশ সংরক্ষণে তার অবদানকে অ’নস্বীকার্য বলেই মনে করেন তার। জানা যায়, প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা গ্রহণ করেননি তুলসী গৌড়া। তবে গাছপালা এবং ঔষধি সম্পর্কে অবিরাম জ্ঞান অর্জন করেছেন। বন বিভাগের পরিচালিত বনায়ন কর্মসূচিতে সক্রিয়ভাবে জড়িত তু’লসী এবং বড় হওয়া পর্যন্ত গাছের চারাগুলো নিজেই লালন পালন করেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1
    Share