প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মুজিববর্ষে দেশের কোন যুবক বেকার থাকবে না

66
পড়া যাবে: < 1 minute

মুজিববর্ষে কেউ বেকার থাকবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এখন আমাদের একটাই লক্ষ্য, সারাদেশে এই মুজিববর্ষে কেউ যেন বে’কার না থাকে। বৃহস্পতিবার (৩০জানুয়ারি) দুপুরে রাজধানীর তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সফল আত্মকর্মী ও যুব সংগঠকদের মাঝে জাতীয় যুব পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২৭ জন সফল আত্মকর্মী ও সংগঠকের হাতে পুরস্কার তুলে দেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, তারুণ্যের শক্তি বাংলাদেশের অ’গ্রগতি, সেটা আমরা বিশ্বাস করি। তাই দেশের তারুণদের চা’করি না নিয়ে চাকরি দেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে।

তিনি বলেন, তরুণরা নিজেদের চিন্তা-চেতনা, কর্মশক্তি ও দক্ষতা দিয়ে নিজে কাজ করার পাশাপাশি আরও দশজনকে কাজ করবার সুযোগ করে দিতে পারে। তাই চা’করি না করে চাকরি দিতে পারব, সেই আত্ম’বিশ্বাস নিয়ে নিজেদের গড়ে তুলতে হবে। শেখ হাসিনা বলেন, দীর্ঘ ত্যাগ তিতীক্ষার বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুফল যেন সবাই পায়, যুব সমাজ যেন আত্মনির্ভশীল হতে পারে সে চেষ্টাই চালিয়ে যাচ্ছে সরকার। বঙ্গবন্ধুকন্যা বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে যুবকদের জন্য কর্মসংস্থান ব্যাংক প্র’তিষ্ঠা করেছিল। তারই ধারাবাহিকতায় তরুণদের এগিয়ে নিতে বিনা জামানতে ঋণ দিচ্ছে সরকার।

আরও পড়ুন:  টাঙ্গাইলে তৃতীয় শ্রেণির পদবী পরিবর্তনের দাবিতে সরকারি কর্মচারীদের কর্মবিরতি

শুধু চাকরি নয়, খেলা’ধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে তরুণরা যাতে এগিয়ে যেতে পারে সরকার তার ব্যবস্থা করছে। তরুণদের চিন্তা ও মেধার বিকাশ ঘটাতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, মানসিক শক্তি বিকাশে ক্লাস সিক্স থেকে তরুণ’দের বিভিন্ন প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে। ন্যাশনাল সার্ভিসের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। সারাদেশে ২ হাজার ৮০০ ডিজিটাল সেন্টার করা হয়েছে, যাতে ফ্রি’ল্যান্সিক খাতে আমাদের সন্তানরা এগিয়ে যেতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।