প্রচ্ছদ বিশ্ব সংবাদ

গ্রামীণ জনগোষ্ঠীর আয় বাড়াতে বিনামূল্যে গরু বিলি করার উদ্যোগ নিয়েছে মমতা সরকার

66
পড়া যাবে: < 1 minute

বিনামূল্যে গরু বিলি করার উ’দ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গের মমতা বন্দোপাধ্যায় সরকার। প্রায় ১ কোটি ৭০ লাখ রুপি ব্যায়ে রাজ্যের প্রতিটি জেলায় ১ হাজার গরু বিলি করা হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাণিসম্পদ দপ্তর। রাজ্যে দুধের ঘাটতি মেটাতে ও গ্রামীণ জন’গোষ্ঠীর আয় বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় উন্নত প্রজাতির গরুর পাশাপাশি পশুখাবার দেওয়া হবে বলেও জানায় প্রাণিসম্পদ দপ্তর। এছাড়া গোয়াল’ঘর সংস্কারের জন্যও অর্থ বরাদ্দ করা হবে।

জানা গেছে, এ প্র’কল্পের আওতায় এরই মাঝে মুর্শিদাবাদ জেলায় গরু হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগেও এ প্রকল্প চালু ছিল। তবে সে সময় কম সংখ্যক গরু দেওয়া হতো। রাজ্যের মুর্শিদাবাদ, নদীয়া, বর্ধমান ও মেদিনীপুর জে’লায় সবচেয়ে বেশি দুধ উৎপাদন হয়। রাজ্য সরকার চাইছে দুধের উৎপাদন বাড়াতে। তবে শুধু দুধ নয়, দুধের পাশাপাশি মাংস ও বয়লার ডিমের উৎপাদন বাড়ানোর দিকেও রাজ্য স’রকার নজর দিয়েছে।

আরও পড়ুন:  শিক্ষা প্রতিষ্ঠানে বোরকা পরে এলে জরিমানা ২৫০ রুপি

অন্য রাজ্য যেমন চেন্নাই থেকে বয়লার ডিম এনে রাজ্যের চাহিদা মে’টানো হয়। তাই মুরগি ও হাঁস চাষের জন্যও প্রাণিসম্পদ অধিদপ্তর একাধিক প্র’কল্প হাতে নিয়েছে। সরকারি প্রকল্পে খামারও তৈরি করে দেওয়া হচ্ছে। সরকার বিনামূল্যে হাঁস-মুরগির বাচ্চাও বিতরণ করছে। মুর্শিদাবাদের বেশ কিছু জায়গায় হাঁসের খামার করার সি’দ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 242
    Shares