প্রচ্ছদ বিশ্ব সংবাদ

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে যাচ্ছে ইরান

86
পড়া যাবে: < 1 minute

শনিবার ইরানের বি’চার বিভাগের প্রধান ইবরাহিম রাইসি এবং ইরাকের উচ্চ বিচারিক পরিষদের প্রধান ফাইক আল-জাইদান এক টেলিফোন সংলাপে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস বাহিনীর কমান্ডার লেফ’টেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে স’ন্ত্রাসী হামলার মাধ্যমে হত্যা করার দায়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরাক এবং ইরান এই মামলা করবে।

টেলিফোন সং’লাপে রাইসি বলেন, ইরাক এবং ইরানের দুই কমান্ডারকে ভয়ঙ্কর ও দুঃখজনকভাবে হত্যা করে আমেরিকা ভয়াবহ অপরাধ করেছে এবং আন্তর্জাতিক সমস্ত আইন ও কনভেনশন লঙ্ঘন করেছে। আমেরিকার এই অপরাধের যথাযথ শাস্তি দাবি করেছেন ইরান এবং ই’রাকের জনগণ। ইরানের বিচার বিভাগের প্রধান সুস্পষ্টভাবে বলেন, কমান্ডার সোলাইমানিকে হত্যা সম্পূর্ণভাবে সন্ত্রাসবাদী কর্ম’কাণ্ড কারণ তিনি একটি কূটনৈতিক মিশনে ইরাকে গিয়েছিলেন।

আরও পড়ুন:  *করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের সাবেক রাষ্ট্রদূত*

এই হত্যা’কাণ্ডের নিন্দা জানিয়ে ইরাকের জনগণ, ধর্মীয় নেতৃত্ব এবং সরকার যে বক্তব্য বিবৃতি দিয়েছে তার জন্য ইবরাহিম রাইস সবাইকে ধন্যবাদ জানান। টেলিফোন সংলাপে ই’রাকের বিচার বিভাগের প্রধান বলেন, বাগদাদ কর্তৃপক্ষ এরইমধ্যে এই হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত শুরু করেছে এবং তদন্ত প্রক্রিয়া শেষ করবে। এছাড়া, আন্তর্জাতিক আদালতে মামলা হলে এ ব্যাপারে ইরাক সরকার ইরানকে সর্বাত্মকভাবে স’হযোগিতা করবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 291
    Shares