প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ঢাকার দুই সিটিতে জয় পেয়েছেন আওয়ামী লীগ সমর্থিত দুই মেয়র প্রার্থী

62
পড়া যাবে: < 1 minute

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বেসরকারি ফলাফলে জয় পেয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত দুই মেয়র’প্রার্থী। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে বিপুল ভোটে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। দক্ষিণে জয়ী হয়েছেন শেখ ফজলে নূর তাপস। শনিবার (১ ফেব্রুয়ারি) দিবাগত মধ্য’রাতে বেসরকারি’ভাবে তাদেরকে নির্বাচিত ঘোষণা করেন সিটি নির্বাচনের দায়িত্বে থাকা দুই রিটার্নিং কর্মকর্তা। ঢাকা উত্তরে আতিকুল ইসলাম নৌকা প্রতীকে ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার নিকট’তম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল।

তিনি ধানের শীষ প্রতীকে ২ লাখ ৬৪ হাজার ১৬১টি ভোট পেয়েছেন। ঢাকা দক্ষিণে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নৌকা প্র’তীকে পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। নির্বাচনে কারচুপির অভিযোগ করে ফলাফল প্রত্যাখ্যান করেছে বিরোধী’দল বিএনপি। প্রতিবাদে রবিবার রাজধানীতে হরতালের ডাক দিয়েছে দলটি। এর আগে শনিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনের ভোট’গ্রহণ।

আরও পড়ুন:  ভোট কেন্দ্র গুলো সন্ত্রাসীদের দখলে রাখার পাঁয়তারা করছে বিএনপি

এবার দুই সিটিতে ভোট’কেন্দ্র ছিল ২ হাজার ৪৬৮টি। তবে ভোটকেন্দ্রগুলোতে ভোটারের উ’পস্থিতি তুলনামূলক কম দেখা গেছে। দলীয় প্রতীকে হওয়া এই নির্বাচনে ঢাকা উত্তরে মেয়র পদে ছয়জন, ৫৪টি সাধারণ কাউন্সিলর পদে ২৫১ জন এবং ১৮টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৭ জন প্রার্থী লড়ছেন। ঢাকা দক্ষিণে লড়ছেন মে’য়র পদে সাতজন, ৭৫টি সাধারণ কাউন্সিলর পদে ৩২৬ জন এবং ২৫টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮২ জন প্রার্থী। তবে এরই মধ্যে এই সিটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুইজন সাধারণ কাউন্সিলর এবং দুই’জন সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 78
    Shares