প্রচ্ছদ বিশ্ব সংবাদ

মিয়ানমার স্টাইলে গণহত্যার পুনরাবৃত্তি করতে প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার

84
পড়া যাবে: < 1 minute

মিয়ানমার স্টাইলে গণহত্যার পুনরাবৃত্তি করতে ও সংখ্যালঘু মুসলিমদের বিতাড়নে ভারতের ক্ষমতা’সীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকার প্রস্তুতি নিচ্ছে বলে আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তুরস্কের সরকারি সংবাদ’সংস্থা আনাদোলুকে দেয়া বিশেষ এক স্বাক্ষাৎকারে তিনি বিশ্ব সম্প্রদায়কে ভারতীয় গণহত্যা ঠেকানোর আহ্বান জানান। পাক প্রধানমন্ত্রী বলেন, ভারতের নতুন আইন জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) বাস্তবায়নের মাধ্যমে প্রায় ৫০ কোটি মানুষকে দেশ’টির নাগরিকত্ব তালিকা থেকে বাদ দেয়া হবে।

তিনি বলেন, মিয়ানমারেও ঠিক এ ধরনের কাজই করা হয়েছিল, প্রথমে তারা নিবন্ধন আইন চালু করে এবং এভাবেই তারা মুসলমান’দেরকে বাদ দিয়েছিল এবং তারপরই গণহত্যার ঘটনা ঘটে। আমি ভয় পাচ্ছি যে, ভারতেও এটি ঘটতে যাচ্ছে। আনাদোলুকে দেয়া বিশেষ স্বাক্ষাৎকারে মধ্যপ্রাচ্য প’রিস্থিতি, আফগানিস্তান, তুরস্কের সঙ্গে সম্পর্ক, দেশীয় অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, প্রতি’বেশি ভারতের সঙ্গে সম্পর্ক এবং জম্মু-কাশ্মীরে ভারতের নেয়া পদক্ষেপসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন পাকিস্তানের এই প্রধানম’ন্ত্রী।

আরও পড়ুন:  পেয়াঁজ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

ভারতের সাম্প্রতিক পদ’ক্ষেপে বাংলাদেশ এবং পাকিস্তানে অভিবাসীদের ঢল নামতে পারে কিনা; এমন প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, বাংলাদেশ ইতো’মধ্যে ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আসাম রা’জ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের নিতে অস্বীকৃতি জানিয়েছে। তিনি বলেন, আমি মনে করি, বাংলাদেশ ইতোমধ্যে উদ্বিগ্ন; কারণ আ’সামে প্রায় ২০ লাখ মানুষ নাগরিকত্ব হারিয়েছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 97
    Shares