প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

বাজারে থাকছে না গ্রামীণফোনের সিম

212
পড়া যাবে: < 1 minute

দুয়েক সপ্তাহ পর থেকে বাজারে গ্রামীণ’ফোনের সিম পাওয়া যাবে না। খুচরা বাজারে যেসব সিম রয়েছে, তা এক থেকে দুই সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে। ফলে বাজারে গ্রামীণ’ফোনের সিম (০১৭… ও ০১৩… নম্বর সিরিজ) পাওয়া যাবে না বলে জানিয়েছেন অপারেটর’টির প্রধান নির্বাহী ইয়াসির আজমান। সোমবার (৩ ফেব্রুয়ারি) গ্রামীণ’ফোনের প্রধান কার্যালয় জিপি হাউজে মত’বিনিময়কালে তিনি সাংবাদিকদের এ কথা জানান। ইয়াসির আজমান বলেন, গ্রামীণফোনের যেসব সিম বাজারে রয়েছে তা এক থেকে দুই স’প্তাহের মধ্যে শেষ হয়ে যাবে।

ফলে বাজারে গ্রামীণ’ফোনের সিম (০১৭ ও ০১৩ নম্বর সিরিজ) পাওয়া যাবে না। আমাদের হাতে কোনো সিম নেই। খুচরা বিক্রেতা’দের হাতে কিছু সিম রয়েছে। সেগুলো শেষ হয়ে গেলে বাজারে আর সিম পাওয়া যাবে না। তিনি আরও বলেন, গ্রাহকদের চাহিদা মেটাতে প্র’তিদিন গ্রামীণফোন ৫০ হাজার সিম বাজারে ছাড়ে। গ্রামীণ’ফোন তাদের পুরনো ০১৭ কোডের দশ কোটি নম্বর বিক্রি করার পর ২০১৮ সালের সেপ্টেম্বরে ০১৩ নম্বর কোড থেকে আরও দুই কোটি সিম বিক্রির অ’নুমোদন পায়। এর সবই বিক্রি হয়ে গেছে।

আরও পড়ুন:  বিটিআরসিকে এক হাজার কোটি টাকা পরিশোধ করবে গ্রামীণফোন

তবে নিয়’মিত সিম বিক্রি হলেও অনেক সিমই আবার বন্ধ হয়ে যায়। তবে সিম রি’সাইকেলের (পু’রনো বন্ধ সিম নির্দিষ্ট সময় পর বিক্রির জন্য রেডি করা) জন্য বিটিআরসির অ’নুমতি পাওয়া যাচ্ছে না। সিম রিসাইকেলের বিষয়ে তিনি জানান, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের বেঁধে দেয়া নিয়মানু’সারে কোনো সিম টানা ৯০ দিন এক’বারের জন্যও ব্যবহার না হলে সেটি অকার্যকর গ্রাহক হিসেবে বিবেচনা করা হয়। আর টানা ১৫ মাস যদি সংযোগটি বন্ধ থাকে তাহলে সেই সিমটি নতুন করে বিক্রি সুযোগ পায় অপা’রেটররা।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 73
    Shares