প্রচ্ছদ বিশ্ব সংবাদ

বাংলাদেশি নাগরিকদের সেনা পার্টির স্টাইলে ভারতের থেকে তাড়ানো হবে

61
পড়া যাবে: < 1 minute

বাংলাদেশি নাগরিকরা এখনই দেশ ছাড়ুন, না হলে মহা’রাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টির স্টাইলে সবাইকে মুম্বাই থেকে তাড়ানো হবে। এভাবে বাংলাদেশিদের বিরুদ্ধে সতর্ক’বার্তা হিসেবে পোস্টার সাঁটানো হয়েছে ভারতের মুম্বাইতে। এতে স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়৷ অস্বস্তিতে বাংলাদেশিরাও৷ মহা’রাষ্ট্রের রাজনৈতিক দল মহারাষ্ট্র নব নির্মাণ সেনার (এমএনএস) নতুন দলীয় পতাকায় দলের প্রধান রাজ ঠাকরে ও তার পুত্র অমিত ঠাকরের ছবি দিয়ে একাধিক জায়গায় এই পো’স্টার সাঁটানো হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আনা নতুন সং’শোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) দুই সপ্তাহ আগেই সম’র্থন জানিয়েছিলেন রাজ ঠাকরে।

আরও পড়ুন:  আগুন নিয়ে খেলবেন না,এর পরিণতি হবে ভয়াবহ এবং তা কারোর নিয়ন্ত্রণে থাকবে না

বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আসা অবৈধ অনুপ্রবেশ’কারীদের বিতারণের সমর্থনে আগামী ৯ ফেব্রুয়ারি মুম্বাইতে এক বিশাল জন সভার ডাক দিয়েছে এমএনএস। তার আগে বাণিজ্য নগরী’তে এক রকম হুমকি দিয়ে পোস্টার সাঁটানো হল। গত বছরের ১১ ডি’সেম্বর সংসদে পাশ হয় সংশোধিত না’গরিকত্ব বিল। পরে তা আইনে পরিণত হয়। নতুন নাগরিকত্ব আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ আগস্ট এর আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আসা সংখ্যা’লঘু নাগরিকদের (হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পার্সি, জৈন) না’গরিকত্ব দেয়া হবে।

কিন্তু ধর্মের ভিত্তিতে করা এই আইনকে মেনে নিতে রাজি নয় কংগ্রেস তৃণমূল, সিপিআইএমসহ বিজেপি বিরোধী দল’গুলো। ওই আইনের বিরোধী’তায় গত ডিসেম্বর থেকে ভারত’জুড়ে প্রতিবাদ ও বি’ক্ষোভ ছড়িয়ে পড়ে। যদিও সরকারের তরফে বলা হচ্ছে, এই আইনে কোনো ভারতীয় তার নাগরিকত্ব হারা’বেন না। নাগরিকত্ব কেড়ে নেওয়া নয়, বরং এই আইনে ধর্মীয় নির্যাতনের শিকার হওয়া মানুষদের নাগরিকত্ব দেওয়া হবে।

আরও পড়ুন:  দিল্লিতে বিক্ষোভ সহিংসতায় ৪২ জনের মৃত্যু

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।