প্রচ্ছদ বিশ্ব সংবাদ

সারা বিশ্বে ৮২ কোটি মানুষ না খেয়ে থাকে

43
পড়া যাবে: < 1 minute

সারা বিশ্বে ধনী-গরিবের পার্থক্য বেড়েই চলেছে। দেশ’ভেদে, অঞ্চলভেদে পার্থক্য’টা অনেক বেড়ে যায়। খাওয়া-দাওয়াতেও একই বৈ’ষম্য। কোটি কোটি মানুষ নিয়মিত খাবার পায় না, অনেকে আবার প্রচুর খাবার অপ’চয় করে। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও এর প্রতিবেদন অনু’যায়ী, সারা বিশ্বে অন্তত ৮২ কোটি মানুষ রাতে না খেয়েই ঘুমাতে যায়। এফএও এর প্র’তিবেদনে ঠিক উল্টো চিত্রও উঠে এসেছে।

দেখা গেছে, বি’শ্বের প্রায় ২০০ কোটি মানুষ অতিরিক্ত খাবার খেয়ে খুব মোটা হয়ে গেছে। যে’খানে ৮২ কোটি মানুষ এক’বেলা কোনো খাবার পায় না, সেখানে সারা বি’শ্বে প্রতি বছর অন্তত ২২ কোটি ২০ লাখ টন খাবার নষ্ট বা অপচয় করা হয়। ইউরোপ এবং পূর্ব আমেরিকার মানুষ গড়ে প্রতি বছর ৯৫ থেকে ১১৫ কিলো’গ্রাম খাবার না খেয়ে ফেলে দেয়।

আরও পড়ুন:  নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া

সাব সাহা’রান আফ্রিকা এবং এশিয়া অঞ্চলে খাবার ফেলে দেয়ার প্র’বণতা সেই তুলনায় অনেক কম। এই দুই অঞ্চলের মানুষ গড়ে প্রতি বছর ছয় থেকে ১১ কেজি খাবার ফেলে দেয়। উন্নত দেশ’গুলোতে বছরে মাথা পিছু খা’বারের পরিমাণ ৯০০ কেজি, অর্থনৈতিক’ভাবে পিছিয়ে থাকা দেশগুলোতে তা প্রায় অর্ধেক (৪৬০ কেজি)।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 46
    Shares