প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে কাজ করলে দেশ উন্নত করা সম্ভব

45
পড়া যাবে: 2 মিনিটে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জিয়াউর রহমানের জন্ম বি’হারে, এরশাদের জন্ম কুচবিহারে, খালেদা জিয়ার জন্ম শিলি’গুড়িতে। তাদের একজনও এই মাটির সন্তান না। এখন পর্যন্ত যতজন ক্ষ’মতায় এসেছে, একমাত্র আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু এবং আমি শেখ হাসিনা বাংলাদেশের মাটির সন্তান। যেহেতু আমাদের মাটির টান আছে, এইজন্য আমাদের একটা কর্তব্য’বোধ আছে। ইতালি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গল’বার স্থানীয় সময় সন্ধ্যায় রোমের একটি হোটেলে ইতালি আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অ’নুষ্ঠানে এসব কথা বলেন। দেশকে উন্নত করতে হলে দেশকে জানতে হয় ম’ন্তব্য করে শেখ হাসিনা বলেন, আরেকটা জিনিস, দেশকে জানা। অনেকেই ক্ষমতায় এসেছে কিন্তু এদেশ সম্পর্কে জানে না। কারণ যাদের জন্ম বাংলা’দেশের মাটিতে হয়নি তারা জা’নবে কোথা থেকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নিজের আমলে দেশের উন্নতি ও অগ্রগতির কথা তুলে ধরে প্রধান’মন্ত্রী শেখ হাসিনা বলেন, সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে সু’নির্দিষ্ট দিকদর্শন থেকে যদি আমরা কাজ করি তাহলে অবশ্যই একটা দেশ উন্নত হওয়া সম্ভব। ১৯৭৫ সালের ১৫ই আগস্টে ঘাতকের বুলেটে বাবা-মাসহ পরিবারের প্রায় সকল সদস্য’কে হারানোর কথা স্মরণ করে বঙ্গবন্ধু’কন্যা বলেন, জীবনের সবকিছু ত্যাগ করে একটা কাজই করে যাচ্ছি, বাংলাদেশের মানুষের ভাগ্যটা পরিবর্তন করতেই হবে। সেই কথা চিন্তা করে আমরা প্রত্যেকটা পদক্ষেপ নিচ্ছি। ৭৫-এর পর যারা ক্ষমতায় এসেছে তাদের প্র’সঙ্গে শেখ হাসিনা বলেন, আসলে ৭৫-এর পর যারা ক্ষমতায় এসেছে তারা এভাবে চিন্তা করেনি। তাদের ক্ষমতা’টা ছিল ভোগের বস্তু। আর আমরা মনে করি ক্ষমতা মানে কাজ করার সুযোগ, জন’সেবা করার সুযোগ, আমরা জন’গণের সেবক। সেবক হিসেবে কাজ করি। সেটা হচ্ছে আমাদের লক্ষ্য।

আরও পড়ুন:  ইভিএমের মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে নৌকায় ভোট দেওয়ায় নগরবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সরকারের সময় দেশের ব্যাপক অগ্র’গতির কথা তুলে ধরে টানা তিনবার’সহ চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের আর কেউ পেছনে টানতে পারবে না, আমরা এগিয়ে যাব। দেশের সমস্ত উন্নয়ন প্র’কল্পের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করার কথা জানিয়ে তিনি বলেন, এখন আর কেউ ওই দাতা দাতা বলে আমাদের ভিক্ষে দিতে আসে না। উন্নয়ন সহ’যোগী বলে আরও কত উন্নয়ন করবো সে সহযোগিতা করতে আসে। কারণ কারও কাছে আমরা ভিক্ষে চাই না। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্তের প্রেক্ষা’পট মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, ওয়ার্ল্ড ব্যাংক চেয়েছিল আমাদেরকে বদনাম দিতে। আমি চ্যালেঞ্জ দিয়েছিলাম। তারপর বলেছিলাম ওটা আমরা নিজস্ব অর্থায়নে করব।

আরও পড়ুন:  বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তুলবো

আজকে আমরা নি’জস্ব অর্থায়নে করছি। বিদেশে যাতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়, প্রবাসী’দের সেভাবে নিয়ম মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের আচার-আচরণ, ব্যবহার সব কিছুতে যেন দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়। প্রত্যেক উ’পজেলা থেকে আরও ১ হাজার করে লোক প্রবাসে পাঠাতে সরকার একটা উ’দ্যোগ নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। অ’নুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র’মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ইতালি আওয়ামী লীগ সভাপতি ইদ্রিস ফরাজি, প্রবাসী বাংলাদেশিদের পক্ষে বক্তব্য রাখেন হোসনে আরা বেগম। অন্যান্যের মধ্যে উ’পস্থিত ছিলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান শিক’দার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 137
    Shares