প্রচ্ছদ বিশ্ব সংবাদ

করোনা ভাইরাস আতংকে চীন থেকে খাদ্য আমদানি বন্ধ করেছে রাশিয়া

72
পড়া যাবে: < 1 minute

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা’ভাইরাস আতংকে দেশটি থেকে খাদ্য’পণ্য আমদানি বন্ধ করেছে রাশিয়া। দেশটি থেকে মস্কোতে ফল, শাক-সবজি এবং সামুদ্রিক খাবার রফতানি করা হতো। চীনের প’রিবর্তে তুরস্ক অথবা মরক্কো থেকে এ সব খাবার আমদানি করা হবে জানিয়েছে রাশিয়া। বুধ’বার রাশিয়ার খাদ্য’পণ্য উৎপাদনকারী ও সরবরাহ’কারী সংস্থার প্রধান দিমিত্রি ভসট্রিকভ এ কথা জানান। তিনি বলেন, চীন থেকে ফল, শাক-সবজি এবং সামুদ্রিক খাদ্যপণ্য রাশিয়াতে রফতানি করা হতো, এ মুহূর্তে এ সব খাদ্যপণ্য সহজেই অন্য দেশ যেমন- তুরস্ক ও মরোক্কো থেকে প্রতি’স্থাপন করা যাবে।

আরও পড়ুন:  *করোনা প্রাদুর্ভাবের কারণে ভ্রমনে নিষেধাজ্ঞা জারি করলো প্রেসিডেন্ট ট্রাম্প*

করোনাভাইরাসে ৪৯১ জন মারা যাওয়ার ঘ’টনায় আতংকে অনেক দেশ চীন থেকে আম’দানি বন্ধ করে দিয়েছে। ভসট্রিকভের তথ্যা’নুসারে, ২০১৯ সালে ১১ মাসে ৪ লাখ ৫৩ হাজার টন শাক-সবজি চীন থেকে আম’দানি করা হয়েছিল। যার বাজার’মূল্য ছিল ৩৭০ মিলিয়ন ডলার। এরপরই রফ’তানির দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইসরাইল। দেশটি থেকে ১ লাখ ৩৯ হাজার টন শাক-সবজি আ’মদানি করেছে রাশিয়া। যার বাজারমূল্য ১৩৫ মিলিয়ন ডলার। আর তৃ’তীয় অবস্থানে রয়েছে তুর্কি।

দেশটি থেকে ১ লাখ ৩৬ হাজার টন আমদানি করা হয়েছিল। যার বাজার’মূল্য ১৪৮ মিলিয়ন ডলার। করোনা’ভাইরাসটির উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উ’হান শহর থেকে। এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এটি প্রথমে প্রাণীদের শরীর থেকে মানব’দেহে ঢুকেছে। পরে মানবদেহে একে অন্যের শরীরের সং’স্পর্শে এটি দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। এ ভাইরাসটি নিয়ে বিশ্বজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। এটি এশিয়া, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানা’ডায় ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন:  দীর্ঘদিনের লক'ডাউন পার করে স্বাভা'বিক ছন্দে ফিরছে ইতালি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 53
    Shares